মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

সদর উপজেলাকে শতভাগ স্কাউটিং উপজেলা হিসেবে গড়ে তুলতে ওরিয়েন্টেশন

প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোটার (যুগের চিন্তা ২৪) : মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতিটি বিদ্যালয়ে ২টি করে স্কাউট ও ২টি করে কাব দল গঠনের লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস, নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক সদর উপজেলাকে শতভাগ স্কাউটিং উপজেলা হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে দিনব্যাপী ৭৭৪ ও ৭৭৫তম  স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। পরে প্রশিক্ষণ শেষে ১০৮ জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদ বিতরণ করা হয়।  
 
মঙ্গলবার (২৭ আগস্ট) নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠান হয়। ওরিয়েন্টেশন কোর্সে নারায়ণগঞ্জ সদর উপজেলাধীন বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিক। 
 
ওরিয়েন্টেশন কর্মশালায় কোর্সের উদ্দেশ্য ইউএনও নাহিদা বারিক বলেছেন, স্কাউটস্ এর ইতিহাস, পটভূমি, বিভিন্ন শাখার প্রোগ্রাম সম্পর্কে ধারণা প্রদান সহ স্কাউটস আন্দোলনের প্রশাসনিক ও সাংগঠনিক কাঠামো সম্পর্কে ধারণা প্রদান করা হয়। 

এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীরা যেন যৌন হয়রানির শিকার না হয়, সে লক্ষ্যে যথাযথ ভূমিকা পালন করার জন্য প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষকদের প্রতি অনুরোধ করা হয়।
 
তিনি আরও বলেন, কোথাও কোন বাল্যবিবাহ দেয়া হলে উক্ত এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ খুব সহজেই বিষয়টি অবগত হতে পারেন। 

তাই বাল্য বিবাহ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ এ ধরণের ঘটনার উদ্ভব হলে, উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়। 

এছাড়াও ছাত্ররা যেন মাদকাসক্ত হয়ে না পড়ে সেদিকে লক্ষ্য রাখার জন্য উপস্থিত শিক্ষকদের প্রতি অনুরোধ জানানো হয়। 
 
 

এই বিভাগের আরো খবর