শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

সচেতনতা তৈরির সময় নেই, এখন সময় কাজ করার : মেয়র আইভী

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি বলেছেন, এখন আর সচেতনতা তৈরির সময় নেই। এখন সময় কাজ করার। সরাসরি আমাদের ইমপ্লিমেন্টেশনে (বাস্তবায়নে) যেতে হবে।

 

বেসরকারি উন্নয়ন সংস্থার সাথে সাথে সরকারের আরও কাজ করতে হবে। রবিবার (২৬ জানুয়ারি) গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে প্রকল্প দুটির আন্তর্জাতিক ও জাতীয় কনসোর্শিয়াম পার্টনারদের আয়োজিত কর্মশালায়  বিশেষ অতিথি অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। 


এর আগে নাগরিক সুরক্ষা এবং মানবিক স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের অর্থ সহযোগিতায় দুর্যোগ মোকাবেলায় সহনশীলতা বৃদ্ধি এবং ঝুঁকি ব্যবস্থাপনা সচেতন নগর গঠনের উদ্দেশে দুটি প্রকল্পের উদ্বোধন করেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি। 


প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, আমাদের অনেক ধরণের সমস্যা আছে। এগুলো এক রাতেই সমাধান হবে না, উন্নয়ন সংস্থা, গবেষক, প্রকৌশলী সবাইকে নগর গঠনে ভূমিকা রাখতে হবে। প্রতিবন্ধকতাও আছে, আপনারা বিষয়গুলো সঠিকভাবে চিহ্নিত করে কাজ করুন।” 


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স, জার্মান রেড ক্রসের হেড অফ অফিস গৌরব রায় এবং দুই প্রকল্পের কনসোর্শিয়াম পার্টনার সংস্থাগুলোর কর্মকর্তাবৃন্দ। 


অনুষ্ঠানে নগর সহনশীলতা ও সরকারী উদ্যোগ নিয়ে দুটি প্রেজেন্টেশনও দেওয়া হয়। প্রকল্পগুলোর একটি  ‘স্ট্রেংদেনিং আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (সার্প-২)’ যেটির কনসোর্শিয়াম পার্টনার হিসেবে কাজ করছে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেইনিং সেন্টার (পিএসটিসি) এবং কমিউনিটি পারটিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিডি)। 
নাগরিক সহনশীলতা বৃদ্ধি করে একটি নিয়মতান্ত্রিক, অর্ন্তভুক্তিমূলক ও সমন্বিত পদ্ধতি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশে নগর বিপর্যয় ও ঝুঁকির প্রভাব হ্রাস করার উদ্যোগে সর্বাধিক প্রান্তিক গোষ্ঠীকে অন্তর্ভুক্ত করা।

 

আগামী ২ বছরব্যাপী ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড নং ২৯, ৩০, ৩২ এবং ৩৪; দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়ার্ড নং ৪৭, ৪৯, ৫৮ এবং ৫৯ এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১০, ১৪, ১৫ এবং ১৬ নং ওয়ার্ডে এই প্রকল্প কাজ করবে। 


অপর প্রকল্পটি হল ‘ঢাকা আর্থকোয়েক অ্যান্ড ইমারজেন্সি প্রিপেয়ার্ডনেস- এনহ্যানসিং রেজিলিয়েন্স (ডিপার)’। এই প্রকল্পের কনসোর্শিয়াম পার্টনার হিসেবে আছে জার্মান রেড ক্রস, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, দ্য ব্রিটিশ রেড ক্রস, দ্য ইন্টারন্যশনাল  ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ, ক্রিশ্চিয়ান এইড এবং অ্যাকশন এগেইন্সট হাঙ্গার। 
 

এই বিভাগের আরো খবর