বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

শ্রাবণ সন্ধ্যায় প্রাণের সম্মিলন ‘গানে প্রাণে’র মেঘ বাদলের গান

প্রকাশিত: ২১ জুলাই ২০১৮  

সংবাদ বিজ্ঞপ্তি (যুগের চিন্তা ২৪) : প্রচন্ড গরমে চারিদিকে যখন হাঁসফাঁস, ব্যস্ততায় প্রিয় মুখগুলোর দিকেও তাঁকানোর সময় নেই তখনই ‘মেঘ বাদলের গান’ নিয়ে গানে প্রাণের ৩৪ তম আসরে বসে ছিলো প্রাণের মেলা।


 শুক্রবার (২০ জুলাই) সন্ধ্যা নামার আগেই মুখরিত হয়ে উঠে দীর্ঘ বিরতির পর শুরু হওয়া সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ’র এই আসর। সমগীতের নবীন শিল্পীদের গান দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে নারায়ণগঞ্জের ‘আহমেদ ব্রাাদার্স’র অসাধারণ সুর মূর্ছনায়। 


অস্বাভাবিক ভ্যাপসা গরমে বৃষ্টির শঙ্কা নিয়েই অনুষ্ঠান শুরু করেন আয়োজকরা। তবে শেষ পর্যন্ত ছিলো না বৃষ্টির হানা। শ্রাবণ সন্ধ্যার মাতাল হাওয়ায় একর পর এক গান নিয়ে আসেন নারায়ণগঞ্জ সমগীত, সমগীত কেন্দ্রীয় গানের দলের শিল্পী অমল আকাশ ও শিল্পী বিথী ঘোষ। ছিলো ঢাকার গানের দল ভাটিয়াল শহুরে এবং গানে প্রাণের সমন্বয়ক শিল্পী আহমেদ বাবলু’র গান।


বেহালা, তবলা ও বাঁশির অসাধারণ উপস্থাপনা ছিলো আহমেদ ব্রাদার্স’র পরিবেশনায়। আহমেদ ব্রাদার্সের সুর মূর্ছনায় মগ্নতার ফলেই কথা থাকলেও গান পরিবেশন করা হয়নি শিল্পী ইকবাল সুমন’র। 


তারণ্যের উপচে পড়া ভীড়ে বিভিন্ন সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনসহ নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠে নগরীর আমান ভবনের চার তলার ছাদ। আকাশে মেঘের সঙ্গে চাঁদের লুকোচুরি, এরই মধ্যে শিল্পী অমল আকাশের কন্ঠে ‘ উড়ে যায় জল পবনের নাও উড়ে যায়’ বিথী গোষের গাওয়া ‘পরদেশী মেঘ যাওরে উড়ে’ গানে যেমন শ্রোতারা মুগ্ধ হয়েছেন তেমনি ভাটিয়াল শহুরের নতুন কন্ঠের চমক দেখেছে শ্রোতারা আবার ক্ষণিকেই আহমেদ বাবলু’র মাকে নিয়ে গাওয়া গানে আবেগ আপ্লুত হয়েছে দর্শক।


 আর নারাায়ণগঞ্জের বিখ্যাত শিল্পী ওস্তাদ শামসুল হকের তিন সন্তান, সবুজ আহমেদের কুশলী হাতের তবলা, কামরুল আহমেদের উথাল পাথাল বাঁশি এবং শান্ত আহমেদের হৃদয় স্পর্শ করা বেহালা মন্ত্রমুগ্ধ হয়ে উপভোগ করেছেন দর্শকরা। 


গানে প্রাণে’র আয়োজন নিয়ে অনুষ্ঠানের সমন্বয়ক আহমেদ বাবলু বলেন, ২০১০ সালে শুরু হওয়ার পর ইচ্ছে ছিলো প্রতি মাসে নিয়মিত আয়োজন করবো অনুষ্ঠানটি। কিন্তু নানান কারণে তা আর হয়ে উঠেনি। তবে দীর্ঘ ৮ বছরে সফলতার সঙ্গে আমরা ৩৪টি আসর আয়োজন করতে পেরেছি। এই অস্থির সময়ে এটিও আামাদের জন্য কম পাওয়া নয়। 


শ্রোতারা আজকের আয়োজন বেশ উপভোগ করেছেন বলেই আমার বিশ^াস। আশা করি কথামতো প্রতি মাসেই গানের টানে, প্রাণের টানে ‘গানে-প্রাণে’র আয়োজন ঘিরে প্রাণের সম্মিলন ঘটবে।