বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শৈশবের ঈদ ছিলো অনেক মজার : মনিরুজ্জামান মনির

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ঈদ মানে সীমাহীন আনন্দ। মুসলমানদের জন্য ঈদুল ফিতর এবং ঈদুল আজহার উদযাপনকে ঘিরে চলে নানা প্রস্তুতি, আয়োজন। রোজার ঈদের পর এল ঈদুল আজহা বা কোরবানীর ঈদ। জেলা ও মহানগরের হাটগুলোতে কোরবানীর পশু কেনার জন্য রীতিমতো ধুম পড়ে গেছে। ঈদুল আজহায় মহান আল্লাহর উদ্দেশে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করা মুসলমানদের অনেক প্রাচীন ঐতিহ্য। ঈদুল আজহা উদযাপন নিয়ে যুগের চিন্তা ২৪’কে  দেয়া এক সাক্ষাৎকারে কিছু কথা বলেছেন রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান মনির। সাক্ষাৎকারটি নিয়েছেন মো. নুর আলম।

ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি সম্পর্কে মনিরুজ্জামান বলেন, ঈদের ছুটি না থাকায় পরিবার-পরিজন নিয়ে রূপগঞ্জেই ঈদ করতে হবে । তবে এখনো কোরবানির গরু কেনা হয় নি। আমি নিজেই গরু কিনতে হাটে যাই। খুব স্বল্প সময়ের মধ্যেই কিনে ফেলবো। 

শৈশবে কোরবানির গরু কেনার স্মৃতিচারণ ওসি মনিরুজ্জামান জানান, ঈদ এলেই বাবার সাথে গরু কেনার জন্য নিয়মিত হাটে যেতাম। বাবার সাথে হাটে গরু ঘুরে ঘুরে গরু দেখতাম এবং দাম জিজ্ঞাসা করতাম। তবে এখন আর ওইদিনগুলো নেই। শৈশবের ঈদ ছিলো অনেক মজার। 

ঈদের সারাদিন কাটে অনেক ব্যস্ততার মধ্য দিয়ে জানিয়ে ওসি মনিরুজ্জামান বলেন, ঈদের দিন সকালে সহকর্মীদের সাথে একত্রে ঈদের নামাজ আদায় সাথে করবো। এরপর গরু কোরবানির প্রস্তুতি নেবো। এরপর গরু কোরবানির পর কিছুটা তদারকি করবো। এছাড়া অফিসের কাজের দায়িত্বটিও সাথে সাথে খেয়াল রাখবো। সবকিছুই মনিটরিং এ রাখতে হবে। এছাড়া সহকর্মীদের সাথে সাক্ষাৎ হলে ঈদ শুভেচ্ছা বিনিময় করবো। 

ঈদুল আজহায় কোরবানির শিক্ষণীয় বিষয় সম্পর্কে রূপগঞ্জ থানার ওসি বলেন, এই ঈদটি হল ত্যাগের । এই ত্যাগের মহিমায় ভাস্বর হয়ে আমাদের ভেতরের পশুত্বকেও বিসর্জন দিতে হবে। তবেই আল্লাহর সন্তুষ্টি লাভ করা যাবে।  

সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে মনিরুজ্জামান বলেন, এই ঈদুল আজহায় রূপগঞ্জে যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটতে পারে সেদিকে আইনশৃঙ্খলা বাহিনী সর্বদা সজাগ রয়েছে। নিরাপদ, সুন্দর এবং আনন্দের সাথে প্রত্যেকের ঈদ কাটুক এই কামনাই করি। ঈদ মোবারক। 
 

এই বিভাগের আরো খবর