শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

শুক্রবার তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির সমাবেশ

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

সংবাদ বিজ্ঞপ্তি (যুগের চিন্তা ২৪) : সম্প্রতি সরকার অযৌক্তিক ও বেআইনিভাবে গ্যাসের মূল্য দ্বি-গুণ বৃদ্ধির পায়তারা করেছে। ইতিমধ্যে তিতাস গ্যাস কোম্পানি গড়ে ১০২.৮৫ শতাংস মূল্যবৃদ্ধির পক্ষে গণশুনানিও শুরু করেছে। 

সিঙ্গেল চুলা ৭৫০ টাকাকে ১৩৫০ ও ডাবল চুলা ৮০০ টাকাকে ১৪৪০ টাকা করার প্রস্তাব করেছে। এ ছাড়া মিটারযুক্ত গ্যাসের ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের দাম প্রিপেইড মিটারে ৯ টাকা ১০ পয়সা থেকে বাড়িয়ে ১৬ টাকা ৪১ পয়সা করার প্রস্তাব করা হয়েছে।
 
গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানি তেলের মূল্য নিয়ন্ত্রণ করে সরকারের এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তিতাস, কর্ণফুলী, বাখরাবাদসহ দেশে ছয়টি বিতরণ কোম্পানি রয়েছে। 

এ কোম্পানি গুলোই বিইআরসির কাছে মূল বৃদ্ধির প্রস্তাব করলে বিইআরসি গণশুনানি শুরু করে। অথচ এ সকল কোম্পানিই বর্তমানে লাভ জনক অবস্থানে রয়েছে। বিইআরসির আইন অনুযায়ি  বছরে একবারের বেশী গ্যাসের মূল্য বৃদ্ধি করা যাবে না। অথচ সরকার সে আইনও আজ আর মানছে না। 
 
গত ১৬ অক্টোবর গ্যাসের মূল্য বৃদ্ধি করা হলেও পাঁচমাসের মাথায় আবার ১১ মার্চ থেকে এই মূল্য বৃদ্ধির গণশুনানি শুরু করেছে। গ্যাসের মূল্য বৃদ্ধির পক্ষে কোম্পানিগুলো কোন যুক্তিসংগত কারণ উল্লেখ করে নি। কেন দাম বাড়াতে চাইছে তা বলতে পারে নি। ইতি মধ্যে সংক্ষুব্ধ কনজুমার অ্যাসোসিয়েশন (ক্যাব) গণশুাননি স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করে এবং বিদেশ থেকে গ্যাস আমদানিতে সরকারের অনিয়ম তুলে ধরে। 

আদালত বিইআরসির কাছে প্রশ্ন করেন, ভারত যেখানে ৬ ডলারে গ্যাস আমদানি করে সেখানে আমাদের কেন ১০ ডলার দিতে হয়। এ প্রশ্নের কোন সদুত্তর বিইআরসি বা পেট্রোবাংলা দিতে পারে নি।  
 
আমরা মনে করি অতিরিক্ত এই মূল্য বৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক ও গণবিরোধী। সরকারের সাথে সংশ্লিষ্ট বিশেষ গোষ্ঠীকে সুবিধা দেয়ার জন্যই সরকার এ কার্যক্রম গ্রহণ করেছে। গ্যাসের মূল্য বৃদ্ধির হলে সাথে সাথে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-মূল্য, পরিবহন-ভাড়া, বাড়ি-ভাড়া সহ সবকিছুই বৃদ্ধি পাবে। সাধারণ মানুষের জীবন দুর্বিসহ হয়ে উঠবে। আমরা তাই অতি সত্বর সরকারকে এ গণবিরোধী সিদ্ধান্ত থেকে সরে আসার দাবি জানাচ্ছি। 
 
এই দাবিতে আগামী ২২ মার্চ ২০১৯ শুক্রবার বিকেল সাড়ে চারটায় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি, নারায়ণগঞ্জ জেলা শাখা নারায়ণগঞ্জের আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগারের সামনে সমাবেশ ও পরে বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে। 
 

এই বিভাগের আরো খবর