শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

শিশু কিশোরদের সংস্কৃতি চর্চা ও সামাজিক কার্যক্রম অনুষ্ঠান

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা ২৪ : বিশ্ব সাহিত্য কেন্দ্র ভ্রাম্যমান লাইব্রেরির নারায়ণগঞ্জ ইউনিট ও নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের উদ্যোগে শিশুÑকিশোরদের সংস্কৃতি চর্চা ও সামাজিক কার্যক্রম অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

 

শনিবার (১৮ জুলাই) বিকালে তল্লার আজমেরীবাগ এলাকার নুরল ইসলাম স্মৃতি পাঠাগার প্রাঙ্গণে এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের যুগ্ম কর কমিশনার মর্তুজা শরিফুল ইসলাম। উপস্থাপনা করেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের গ্রন্থাগারিক জান্নাত সুলতানা। এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা  সংস্কৃতি চর্চা অনুষ্ঠানে গান , আবৃত্তি, নৃত্য পরিবেশন করে। এবং অংশগ্রহণকারীদের মাঝ বই বিতরণ করা হয়।

 


এসময় অতিথিরা বলেন, এখন তোমরা যারা লেখা পড়া করছো তোমাদের পড়ার চাপ অনেক বেশি। আমাদের ছোট বেলার সময় আমরা শীতের পুরো সময়টাতে ছুটি কাটাতাম, আর আমাদের স্কুলে যাওয়া মানেই ছিলো খেলা, স্কুলের টিফিন সময় টাতেও ছিলো খেলা পুরো জীবনটাই ছিলো খেলাই খেলায় জীবন। এখন খেলা হারিয়ে যাচ্ছে তোমাদের খেলার মাঠ নেই, সাতার কাটা মত পুকুর নেই, এই সকল সিমাবদ্ধাতা নিয়ে আমাদের চলতে। কিন্তু বইয়ের গল্পের চরিত্রের মধ্যে তুমি দেখবে দৌড়ে বেড়াচ্ছো। তোমাদের যে আনন্দ সেই জায়গাটুকু সেই বই দিচ্ছে।

 


আমরা যদি বলি সবচেয়ে ভালো বন্ধু নিঃস্বার্থ বন্ধুকে? যে তোমকে ক্ষতি করবে না। সেই বন্ধু হচ্ছে বই। বই পড়ে তুমি জ্ঞান অর্জন করতে পারবে। বই পড়ে পৃথিবী সর্ম্পকে জানতে পারবে।

 


এ সময়  তোলারাম কলেজের সহযোগী অধ্যাপক ড. রওনক জাহান বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমান লাইব্রেরির সহকারী পরিচালক মিজানুর রহমান, সরকারি, নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আজমিয়ারা পারভীন, গলাচিপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অজিত কুমার দাস ফতুল্লা পাইলট উচ্চ দ্যিালয় শিক্ষক শারমিন সুলতানা নজরুল ইসলাম প্রমুখ

 

এই বিভাগের আরো খবর