শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শিক্ষার্থীদের মধ্যে মনুষ্যত্ববোধ জাগিয়ে তুলতে হবে : হাসিনা গাজী

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে হাসিনা গাজী বলেছেন,  শিক্ষার্থীদের মধ্যে মনুষ্যত্ববোধ জাগিয়ে তুলতে হবে। শিক্ষার্থীরা যাতে সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদকের সঙ্গে কোনোভাবেই জড়িয়ে পড়তে না পারে সে বিষয়ে আপনাদের সবাইকে সতর্ক থাকতে হবে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকায় রূপসী নিউমডেল স্কুল এন্ড কলেজ ও খাদুন এলাকায় হাজী আয়েত আলী ভুঁইয়া উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষ্যে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা আওয়ামী মহিলালীগের সভাপতি ও তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী বলেছেন, শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের বড় ভূমিকা রয়েছে। সন্ত্রাসী কর্মকান্ড, মাদক ও জঙ্গিবাদে যাতে শিক্ষার্থীরা জড়িয়ে না পড়ে সে জন্য শিক্ষকদের ভূমিকা রাখতে হবে। 

রূপগঞ্জ উপজেলা আওয়ামী মহিলালীগের সভাপতি ও তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী আরও বলেন, "যারা স্বাধীনতাকে মেনে নেয়নি, আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকান্ডকে যারা মেনে নিতে পারছে না, তারাই তরুণদের বিপথগামী করে তুলছে। মাদক ও জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য এগিয়ে আসতে হবে।

সরকারের শিক্ষা সংক্রান্ত উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে তিনি বলেন, "বর্তমান সরকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করেছে। শিক্ষাখাতকে এগিয়ে নিতে পরিকল্পিতভাবে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


একজন শিক্ষার্থীও যাতে লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেইজন্য বিনামূল্যে লেখাপড়া নিশ্চিত করেছে সরকার। গরীব পরিবারের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি ও মিডডে মিল প্রকল্প চালু করেছে। এসব পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে আগামীর সুন্দর ও স্বনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে সরকার।"

তিনি আরও বলেন, "সরকারের সকল সুযোগ সুবিধার মাঝেও নতুন প্রজন্মকে সঠিক শিক্ষায় দক্ষমানব সম্পদ হিসেবে তৈরী করতে না পারলে জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ব। সেইদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। মনে রাখতে হবে ভালো ফলাফল ও শিক্ষার মান উন্নয়ন নিশ্চিত করতে হলে বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থী উপস্থিতি থাকতে হবে। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রূপসী নিউমডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মঞ্জুর রহমান, রূপসী নিউমডেল স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য মেজবাউল হাসান মোকারম ও দেওয়ান মোহাম্মদ, রূপসী নিউমডেল কিন্ডার গার্টেন স্কুলের প্রধান শিক্ষক রুহুল আমিন সিকদার, হাজী আয়েত আলী ভুঁইয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা বেগম, হাজী আয়েত আলী ভুঁইয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মঞ্জুরুল হক ভুঁইয়া, বীরমুক্তিযোদ্ধা আব্দুল মতিন সাউদসহ অনেকে।

এই বিভাগের আরো খবর