বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

শিক্ষার্থী আন্দোলনের ঘটনায় সদর থানায় মামলা দায়ের

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : রাজধানীর কুর্মিটোলায় বাসের চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের ‘নিরাপদ সড়ক চাই’ দাবীতে আন্দোলনের ঘটনায় মামলা (মামলা নং-২৩) দায়ের করা হয়েছে।

 

নগরীর চাষাড়ায় বেআইনীভাবে অবস্থান, ভাঙচুর ও রাষ্ট্রীয় কাজে বাধা দেয়া ও আর্থিক ক্ষয়ক্ষতিরও অভিযোগ তুলে  নারায়ণগঞ্জ সদর মডেল থানার উপ-পরিদর্শক (এস আই) মাসুদ রানা বাদী হয়ে রোববার (১২ আগস্ট) দিবাগত রাতে ওই মামলাটি দায়ের করেন।

এ ব্যাপারে জানতে চাইলে সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম জানান, আমি ছুটিতে থাকায় বিষয়টি সম্পর্কে অবগত নই।

 

তবে মামলা দায়েরের ঘটনার সত্যতা স্বীকার করে সদর মডেল থানার ওসি (অপারেশন) জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রীয় কাজে বাধা দেয়া, সড়ক অবরোধ করে জনস্বার্থ বিঘিœত করা, পাঁচটি অটোরিক্সা ভাঙচুর, ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করতে শিক্ষার্থী  বেশে নেপথ্য ও উস্কানিদাতা. হুমকিদাতা হিসেবে কাজ করেছে এমন অভিযোগে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামী করে মামলা দায়ের করা হয়েছে। এখানে শিক্ষার্থী নয়, উচ্ছৃঙ্খল জনতাকেই মূলত লক্ষ্য করে মামলাটি দায়ের হয়েছে। সাধারণ শিক্ষার্থীরা আবেগের বশে এসেছিল। কিন্তু তাদের আবেগকে কাজে লাগিয়ে একটি সিন্ডিকেট ভিন্ন দিকে ধাবিত করার চেষ্টা করেছিল। সবগুলো বিষয় যাচাই বাছাই চলছে।

 

সদর থানার এস আই মাসুদ রানার দায়ের করা ওই মামলায় অভিযোগ করা হয়, গত ৫ আগস্ট সকাল থেকে তাঁর নেতৃত্বে শহরের চাষাঢ়ায় ডিউটি পালন করছিল। সেদিন সকাল সাড়ে ১০টায় চাষাড়ায় শহীদ মিনারের সামনে ৫০ থেকে ৬০ জন অবস্থান নেয়। পরে তারা চাষাড়া বিজয় সম্ভের চতুর্দিকে অবস্থান করে চারটি সড়ক বন্ধ করে দেয়। তখন পুলিশ তাদের বাধা ও রাস্তা থেকে সরিয়ে দিতে চাইলেও ব্যর্থ হয়। ওই সময়ে এসব উত্তেজিত ৫০ থেকে ৬০ জন অজ্ঞাতনামা জনতা পুলিশকে উল্টো হুমকি দেয়। তারা পুলিশকে রাষ্ট্রীয় কাজে বাধা দেয়। তখন তারা ৫টি অটো রিকশা ভাঙচুর করে। এক পর্যায়ে পুলিশের উপর হামলা করে পালিয়ে যায়।

 

উল্লেখ্য, ৩১ জুলাই ‘নিরাপদ সড়ক চাই’ দাবীতে শিক্ষার্থীদের আন্দোলনের শিক্ষার্থীরা চাষাড়ায় মানববন্ধন দিয়ে শুরু করে। পরবর্তীতে ১ আগস্ট থেকে ৪ আগস্ট তিনদিন এ সড়ক অবরোধ করে নগরীর চাষাড়ায় সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান করে শত শত শিক্ষার্থী। এতে করে নারায়ণগঞ্জের সঙ্গে রাজধানীসহ আশেপাশের জেলার সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এই বিভাগের আরো খবর