বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শিক্ষা একান্তই নিজের সম্পদ : পলাশ

প্রকাশিত: ১২ মার্চ ২০১৯  

ষ্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক এবং আলীগঞ্জ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব কাউসার আহমাদ পলাশ বলেছেন, জীবনের প্রত্যেকটি স্তর থেকেই মানুষ শিক্ষা লাভ করতে পারে। শিক্ষার কোন শেষ নেই। প্রত্যেকটা শিশুই তার মায়ের দেখানো পথে হাটে। 


পরিবারই হচ্ছে শিশু শিক্ষার প্রথম সোপান। যে শিশু নিয়ম শৃংখলার মধ্যে বেড়ে ওঠে সে কখনোই বিপদগামী হয় না। পৃথিবীতে সব কিছুর ভাগ করা যায়, কিন্তু শিক্ষাকে ভাগ করা যায় না। শিক্ষা এমন একটি সম্পদ যে সম্পদ একান্তই নিজের। 


রাতের আধারে চাঁদের স্নীগ্ধ আলো যেমন মানুষকে বিমোহিত করে ঠিক তেমনিভাবে একজন আলোকিত মানুষ পরিবার ও সমাজকে আলোকিত করে। জ্ঞানহীন মানুষ পশুর চাইতেও অধম, কেননা তাদের ভালমন্দ বিচার করার ক্ষমতা নেই।


আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক শিক্ষা সফর ও র‌্যাফল ড্রয়ের পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দ্যেশে তিনি এসব কথা বলেন।


আলীগঞ্জ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নন্দিত শ্রমিক নেতা আলহাজ্ব কাউসার আহমাদ পলাশ প্রতি বছরই স্কুল থেকে যে সকল শিক্ষার্থীরা ভাল ফলাফল এনে স্কুলের সুনাম বয়ে আনছে তাদের পাশাপাশি অন্যান্য শিক্ষার্থীরা যাতে অনুপ্রাণিত হয়ে স্কুলের সুনাম বয়ে আনতে পারে সেলক্ষে তিনি স্কুলের মেধাবী শিক্ষার্থী,অভিভাবক ও শিক্ষকদের সম্মানে শিক্ষা সফর নৌ-বিহারের আয়োজন করেন। 


সকাল ১০ টায় আলীগঞ্জ মাঠ থেকে নৌবিহার অনুষ্ঠানের জাহাজ এম.বি টিপু-৭ এর ভ্রমন শুরু হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ব বোদক গান দিয়ে শুরু হয় নৌবিহার, পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুড়িগঙ্গা, ধলেশ্বরী ও শীতলক্ষার উপর দিয়ে চাঁদপুর একলাসপুরের পদ্মা নদীর মেহনায় পাড় পৌছে যায় দুপর ১ টায়। 


দুপরের বুড়িভোজনের পর বিকেল ৪ টায় শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মনমাতানো গান, নাচ ও ডিসপ্লেতে উনন্দে মেতে উঠে সকলেই। সন্ধায় আতসবাজি ফুটিয়ে ফিরে যাওয়ার সময় বুঝিয়ে দেয় আয়োজকরা। ফিরে আসার পালায় শুরু হয় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও র‌্যাফেল ড্র। 
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি কাউসার আহম্মেদ পলাশের চমৎকার সঞ্চালনায় র‌্যাফে ড্রটি হয়ে উঠে উৎসব মুখর। ১ম পুরস্কার দেয়া হয় ফ্রিজ, ২য় পুরুস্কার টিভি ও ৩য় পুরস্কার ওভেন। 


এছাড়াও দেওয়া হয় অর্ধশতধিক পুরস্কার। সর্বশেষ আয়েজন ছিলো ডিজে। বিশাল এই জাহাজের উপরের তলায় মেয়েরা ও ২য় তলায় ছেলেদের জন্য ডিজে ডেঞ্চ। রাত ১১টায় আলীগঞ্জ মাঠে সামনে পৌছে যায় এমবি টিপু-৭। 


এখানেও আতসবাঝি ফাটিয়ে বর্ণীল আলোক ফুলকা এলাকাবাসী সহ সকলকে ফিরে আসার জানান দিয়ে দেয়। আনন্দ, উল্লাস আর এক সু-শৃংখলার মধ্য দিয়ে এবারের মত সমাপ্ত হয় আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষা সফর নৌ-বিহার- ২০১৯।    
 

এই বিভাগের আরো খবর