বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শহীদ জিয়া শুধু একটি নাম নয়-একটি ইতিহাস : এটিএম কামাল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩০ মে ২০২০  

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল বলেছেনন, মহান স্বাধীনতার ঘোষক, বাংলাদেশের রূপকার ও বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান শুধু একটি নাম নয়, তিনি একটি ইতিহাস। বিভক্ত বাঙালী জাতি তার ডাকে এক কাতারে শামিল হয়ে দেশ গড়ার কাজে অংশ নিয়েছিল। তার কাছে ছিলনা কোন ভেদাভেদ। সকলের মাঝে সাম্যের রাজনৈতিক চিন্তাধারা প্রতিষ্ঠার জনক শহীদ জিয়া। এ কারণে তিনি অমর হয়ে আছেন।’


বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে দোয়া ও আলোচনা সভায় আমেরিকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। শনিবার (৩০ মে) বাদ আসর মহানগর বিএনপির উদ্যোগে শহরের চাষাঢ়া বাগে জান্নাত মসজিদ মাদ্রাসায় এ দোয়া ও আলোচনার আয়োজন করা হয়।


এটিএম কামাল বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম বাংলাদেশের ইতিহাস ও মানচিত্রের সথে চিরদিন জড়িয়ে থাকবে। শহীদ জিয়া একদিকে যেমন গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন, অন্যদিকে উন্নয়ন কর্মসূচির মধ্য দিয়ে দেশে একটি বিপ্লবের সূচনা করেছিলেন। সার্কের আঞ্চলিক চিন্তা জিয়াউর রহমানই শুরু করেছিলেন। তিনি এই অঞ্চলে সহযোগিতার স্বপ্ন দেখিয়ে গিয়েছিলেন। আমারা সেই মানুষটিকে বেশিদিন ধরে রাখতে পারিনি। বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের শত্রুদের হাতে তিনি ৩০ মে চট্টগ্রামে নির্মমভাবে শাহাদাৎবরণ করেছিলেন।’


তিনি আরও বলেন, আজ এই করোনা কালে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্তচেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের নির্দেশে সারাদেশে অসহায় মানুষের জন্য বিএনপি নেতাকর্মীরা কাজ করে যাচ্ছে। করোনা মহামারির কারণে আজ দেশে যুদ্ধাবস্থা বলা যেতে পারে। সারাদেশের মতো নারায়ণগঞ্জেও বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে। এর জন্য আমার পক্ষ হতে সকলকে সংগ্রামী অভিনন্দন জানাই। 


মহানগর বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট জাকির হোসেনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, মহানগর বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট রিয়াজুল ইসলাম আজাদ, অ্যাডভোকেট রফিক আহমেদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সবুর খান সেন্টু, যুগ্ম সম্পাদক আওলাদ হোসেন, মনিরুল ইসলাম সজল, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু, দপ্তর সম্পাদক ইসমাইল মাস্টার, প্রচার সম্পাদক আনোয়ার হোসেন আনু, সহপ্রচার সম্পাদক মাকিদ মোস্তাকিম শিপলু, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আনিসুর রহমান মোল্লা, গণশিক্ষা বিষয়ক সম্পাদক বরকত উল্লাহ, সহ ধর্ম বিষয়ক সম্পাক শাহরিয়ার চৌধুরী ইমন, মহানগর শ্রমিক দলের আহ্বায়ক আলী আজগর, য্গ্মু আহ্বায়ক মনির মল্লিক, বিএনপি নেতা শহিদুল ইসলাম রিপন, ফারুক আহমেদ রিপন প্রমুখ। 

এই বিভাগের আরো খবর