শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

শততম জন্মবার্ষিকীর আগেই জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর ম্যুরাল

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুুগের চিন্তা ২৪) : দেশের সবগুলো জেলা পরিষদ ভবনের সামনে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপনের যে প্রকল্প নেয়া হয়েছে তাতে নারায়ণগঞ্জ জেলা পরিষদ ভবনে আগামী বছরের ১৭ মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আগেই শেষ হবে বলে জানিয়েছেন জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন। তিনি বলেন, ‘ইতিমধ্যেই ম্যুরালের নকশা অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। এরপরেই টেন্ডার ডাকা হবে। সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সম্মেলন কক্ষেও এবিষয়ে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তাদের তাগিদ দেয়া হয়েছে। আমরা আশা করছি যথা সময়ে কাজটি শেষ করতে পারবো। জেলা পরিষদ ভবনের সামনের দিকেই বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হবে। জেলা পরিষদের নিজস্ব ব্যয়েই এই ম্যুরাল স্থাপন করা হবে।’

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। সে হিসাবে ২০২০ সালে তাঁর জন্মশতবর্ষ পূর্ণ হতে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে ২০২০ সালের ১৭ মার্চ থেকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। এরই মধ্যে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন ও কর্মসূচি বাস্তবায়নে আলাদা দুটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে।

 

এছাড়া গত ৩ জুলাই স্থানীয় সরকার বিভাগের মতবিনিময়সভায় অন্য যেসব বিষয়ে আলোচনা হয়, তার মধ্যে ছিল জেলা পরিষদসমূহকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে আয়বর্ধক প্রকল্প করা, ক্ষুদ্র ক্ষুদ্র  প্রকল্প পরিহার করে দৃশ্যমান প্রকল্প গ্রহণ করা, দ্রুত শূন্যপদ পূরণ করা ও বছরে কমপক্ষে দুইবার এ ধরনের মতবিনিময়সভার আয়োজন করা। এ ছাড়া সিদ্ধান্ত হয়, বিভাগীয় কমিশনাররা প্রতি দুই মাস অন্তর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে সভা করবেন এবং জেলা পরিষদ নিজস্ব জমিজমার হিসাব সংরক্ষণ করবে ও বেদখল সম্পত্তি উদ্ধার করবে।
 

এই বিভাগের আরো খবর