শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

লিংক রোডের পার্শ্বে কোন বর্জ্য ফেলা হয় না : নাসিকের বিবৃতি

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

যুগের চিন্তা ২৪ : লিংক রোডের পার্শ্বে ময়লা ফেলা নিয়ে নাসিকের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে বলে দাবি করে বিবৃতি দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। সোমবার (১৬ সেপ্টেম্বর) বিভিন্ন গনমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে নাসিকের পক্ষ থেকে এই কথা বলা হয়।


বিবৃতিতে বলা হয়,  নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের স্থায়ী ডাম্পিং গ্রাউন্ড না থাকায় দৈনিক উৎপাদিত আবর্জনা জালকুড়ি ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পার্শ্বে সাময়িকভাবে ফেলা হত। কিন্তিু ২০১৭ সাল হতে জেলা প্রশাসনের সহযোগিতায় ১৮নং ওয়ার্ডস্থ আলামিন নগরের পতিত জায়গায় ডাম্পিং হয়। 


তখন থেকেই অদাবধি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পার্শ্বে কোন বর্জ্য ফেলে না। বতর্মানে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকার উৎপাদিত বর্জ্য সৈয়দপুর আলামিন নগরে ফেলা হচ্ছে। ডাম্পিং পয়েন্ট এলাকা দূষণ মুক্ত রাখার লক্ষ্যে নিয়মিত বি¬চিং পাউডার ও মশার ঔষধ ছিটানো হয়ে থাকে। 


বিৃবতিতে আরো বলা হয়, খান সাহেব ওসমান আলী ষ্টেডিয়াম সংলগ্ন ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পূর্ব ও পশ্চিম পার্শ্বে কে বা কারা ময়লা-আবর্জনা ফেলছে। এ নিয়ে প্রায়শঃই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে দোষারোপ করা হলেও প্রকৃতপক্ষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন হতে কোন বর্জ্য সেখানে ফেলা হয় না।


কিন্তু বাস্তব বিষয়টি অনুধাবন না করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে দায়ী করে নানাবিধ অপপ্রচার চালানো হচ্ছে যা সচেতন নাগরিক হিসেবে কারো কাম্য নয়।


এছাড়া, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে ৯নং ওয়ার্ডের জালকুড়িস্থ দশ পাইপ এলাকায় সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে ইতোমধ্যে স্থায়ী স্যানিটারী ল্যান্ডফিল্ড সহ বর্জ্য থেকে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম চলমান রয়েছে । 


তাছাড়া নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে পঞ্চবটিস্থ জৈব সার কারখানায় ‘জৈব সার উৎপাদন প্রকল্প’ এবং ‘প¬াস্টিক ও পলিথিন থেকে জ্বালানী তেল উৎপাদন প্রকল্প’ চলমান রয়েছে।

এই বিভাগের আরো খবর