মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

লাঙ্গলবন্দে স্নানোৎসব বন্ধ, গৃহে অবস্থান করে প্রার্থনার অনুরোধ

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

বন্দর (যুগের চিন্তা ২৪) : করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য বন্দরে হিন্দু ধর্মাবলম্বীদের দুই দিন ব্যাপী স্নানোৎসব বন্ধ ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

 

মঙ্গল ও বুধবার এ  স্নানোৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বাংলাদেশ ছাড়া পাশ্ববর্তী দেশ ভারত, শ্রীলংকা, নেপাল থেকে প্রায় ১০ লাখ পূণ্যার্থী প্রতি বছর লাঙ্গলবন্দ স্নানে অংশ নেন। ব্যাপক জনসমাগম এড়াতে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বন্ধ করা হয় স্নানোৎসব। এই দুইদিন লাঙ্গলবন্দে না গিয়ে গৃহে অবস্থান করে প্রার্থনা করার অনুরোধ জানানো হয়।


বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার জানান, প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী সভা, সমাবেশ, ওয়াজ মাহফিল, তীর্থযাত্রাসহ সবরকম জনসমাগমে নিষেধাজ্ঞা রয়েছে। এ কারণে লাঙ্গলবন্দ স্নানোৎসব বন্ধ ঘোষণা করা হয়েছে। স্নানোপলক্ষে লাঙ্গলবন্দ হয়ে উঠে উৎসবমুখর। প্রায় ১০ লাখ লোকের সমাগম হয় এখানে। ভারত, নেপাল , ভুটান থেকে প্রচুর পূণ্যার্থী আসেন লাঙ্গলবন্দে।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় এবং সামাজিক দুরত্ব নিশ্চিত করার লক্ষ্যে এবার স্নান  বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময় লাঙ্গলবন্দে গিয়ে গণজমায়েত না করতে অনুরোধ জানান তিনি।


লগ্ন অনুযায়ী লাঙ্গলবন্দের আদি ব্রহ্মপুত্র নদের তীরে ৩১ মার্চ বিকেল ৫ টা থেকে শুরু হয়ে পরদিন ১ এপ্রিল রাত ১০ টা পর্যন্ত স্নানোৎসব উদযাপনের কথা ছিল। ওই দিন নিজ গৃহে অবস্থান করে ব্রহ্ম মুহূর্তে অর্থাৎ সুর্যোদয়ের আগে ভোর ৪টা ১৯ মিনিট থেকে ৫টা ১৭ মিনিটের মধ্যে শংখ ও উলুধ্বনির মাধ্যমে  করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থনা করার কথা বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর