শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

লাঙ্গলবন্দে বাজার উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২০  

বন্দর (যুগের চিন্তা ২৪) : বন্দর উপজেলার মুছাপুর ইউনিয়নের লাঙ্গলবন্দ এলাকায় ঐতিহ্যবাহী ২শ’ বছরের পুরনো বাজার উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে স্থানীয় ব্যবসায়ীরা। এর আগে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন বাজার উচ্ছেদের নোটিশ দেয়া হয়। যার স্মারক নং ০৫.৪১.৬৭০০.৩০২.১৪.০১৩.১৬। 


চিঠিতে বলা হয়েছে স্ববর সম্পত্তি অধিগ্রহন ও হুকুম দখল আইন, ২০১৭ (২০১৭ সনের ২১ নম্বর আইন) এর ৪ এর (১) নং উপধারা দ্রষ্টব্য। আর এস রেকর্ড মোতাবেক মতিয়ার রহমান সামছুর রহমান, পিং কাজী মাহবুব হোসেন, ফিরোজ হোসেন, ফজলুর হোসেন, গোলজার হোসেন, পিং হাজী আনছর আলী সাং মাধবপুর থানা বদ্দারবাজার, আব্দুল হাকিম পিং সফর প্রধান সাং চান্দাতলী, দুখাই মিয়া পিং আব্দুস সামাদ। 


জেলা প্রশাসনের চিঠি মোতাবেক অধিগ্রহন করার কথা বলা হলেও জমির মালিকগনকে সরকার কোন প্রকার অর্থ প্রদান করেনি। অর্থ পরিশোধ না করেই সরকার ব্যক্তি মালিকানা জমিতে উচ্ছেদের নোটিশ দেয়। যা সম্পূর্ন আইন বিরোধী ও জনসাধারনের স্বার্থ বিরোধী। 
ফলে রবিবার (৫ জানুয়ারি) দুপুরে উপজেলার লাঙ্গলবন্দ বাজারের সামনে স্থানীয় ব্যবসায়ী ও জনতা একত্রিত হয়ে বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন। মানবন্ধন ও প্রতিবাদ সভায় বাজার কমিটির সহ-সভাপতি দেলোয়ার হোসেন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, রহিম বেপারী, লুৎফর রহমান, অলিউল্লাহ সহ অনন্যা ব্যবসায়ীরা।


মানববন্ধনে বক্তারা বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থ স্থান নাঙ্গলবন্দ এলাকাকে পর্যটন এলাকা ঘোষণা করেন সরকার। ব্যবসায়ীদের কোন ধরনের পুনর্বাসন ছাড়াই বাজারটি উচ্ছেদ করার নোটিশ দেয় জেলা প্রশাসন। এতে কয়েক’শ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হবে। সরকার ও প্রশাসনের কাছে দাবী পুর্নবাসন ছাড়া কোন ধরনের উচ্ছেদ যেন না হয়।


উল্লেখ্য, ২০১৫ সালে পূণ্যতীর্থ যাত্রায় ব্রীজ ভাঙ্গার গুজবে পদদলিত হয়ে সনাতন ধর্মালম্বী ১০ জন নিহত হন। এরপর সরকার ওই স্থানকে সুরক্ষিত করার উদ্যোগ নেয়। তবে অধিগ্রহনের কোন অর্থ জমির মালিকদের বুঝিয়ে দেয়া হয় নি।  
 

এই বিভাগের আরো খবর