বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

লাঙ্গলবন্দে জনসমাগম ঠেকাতে স্নানোৎসব ঘিরে রেখেছে পুলিশ

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

বন্দর (যুগের চিন্তা ২৪) : করোনা ভাইরাসের কারণে সরকারিভাবে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থ ভূমি ঐতিহাসিক লাঙ্গলবন্দ স্নানোৎসব বন্ধ ঘোষণা করা হয়েছে। তিথী  লগ্ন অনুযায়ী   আদি ব্রহ্মপূত্র নদের তীরে  মঙ্গলবার বিকাল ৫টা  থেকে স্নান শুরু  হয়ে  পরদিন  বুধবার রাত ১০টা পর্যন্ত  স্নানোৎসব হওয়ার কথা ছিল। 


পূর্বে  বন্ধ ঘোষণা করলেও মঙ্গলবার সকাল থেকে লাঙ্গলবন্দে জসমাগম না করতে এবং সাধু সন্ন্যাসী ও পূণার্থীদের আগমন ঠেকাতে  মাঠে সতর্ক অবস্থনে রয়েছে পুলিশ। জেলা পুলিশের একাধিক টিম স্নানোৎসব তিন কিলোমিটার এলাকায় বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে।   


 নারায়ণগঞ্জ পূজা উদযাপন কমিটির সহসাংগঠনিক সম্পাদক বাদল চন্দ্র জানান, তীর্থস্থান লাঙ্গলবন্দে দুই দিনব্যাপী স্নানোৎসবে  প্রতি বছরের ন্যায় এ বছরেও বাংলাদেশ ছাড়া পার্শ্ববর্তী  দেশ ভারত, শ্রীলঙ্কা, নেপাল থেকে প্রায় ১০ লাখ দর্শনার্থী অংশ নেওয়ার প্রস্তুতি ছিল। করোনা ভাইরাসে সংক্রমণ ঠেকাতে  জনসমাগম  ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে স্নানোৎসব বন্ধ করা হয়। এই দুইদিন লাঙ্গলবন্দে না গিয়ে গৃহে অবস্থান করে প্রার্থনা করার অনুরোধ জানান তিনি।   


বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় সভা, সমাবেশ, ওয়াজ মাহফিল, তীর্থ যাত্রাসহ সবরকম জনসমাগমে নিষেধাজ্ঞা রয়েছে। এ কারণে লাঙ্গলবন্দ স্নানোৎসব বন্ধ  ঘোষণা করা হয়েছে।


বন্দও থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম জানান, সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহাসিক তীর্থ ভূমি  লাঙ্গলবন্দ স্নানোৎসব উপলক্ষে উৎসবমুখর হয়ে উঠে লাঙ্গলবন্দ। তিন কিলোমাটার এলাকা জুড়ে প্রায় ১০ লাখ  লোকের সমাগম গঠে । করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে এবার স্নান বন্ধ রাখার সিদ্ধান্ত  নেয়া হয়েছে। লাঙ্গলবন্দে গণজমায়েত না করতে লাঙ্গলবন্দ এলাকায় আগমন ঠেকাতে মাঠে কাজ করছে পুলিশের কয়েকটি টিম। পুলিশের এ সতর্ক অবস্থানে থাকবে বুধবার বিকাল পর্যন্ত। 

এই বিভাগের আরো খবর