শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

র‌্যার-১১’র অভিযানে ৩২ প্রতারক আটক

প্রকাশিত: ৪ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুড়ের চিন্তা ২৪) : গাজীপুরের টঙ্গী মধুমিতা এলাকায় অভিযান চালিয়ে লাইফওয়ে বাংলাদেশ প্রাইভেট লিমিটেড নামে ভুয়া এমএলএম কোম্পানির সংঘবদ্ধ প্রতারক চক্রের মূল হোতা আলতাবুর রহমানসহ ৩২ সদস্যকে আটক করেছেন র‌্যাব-১১ সদস্যরা। বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ২ টায় এ অভিযান চালানো হয়। 


র‌্যাব-১১-এর এএসপি মো.জসিম উদ্দিন চৌধুরী গণমাধ্যম কর্মীদের জানিয়েছেন, মো. কাউসার নামে এক ভুক্তভোগী যুবকের দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব অভিযান পরিচালনা করে তাদের আটক করে। 


এ সময় ৭০ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়েছে। এছাড়াও উক্ত কোম্পানীর অফিস থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৪০টি মোবাইল, ১টি কম্পিউটারের মনিটর, ১টি সিপিইউ, ১টি প্রিন্টার এবং বিপুল পরিমাণ ভুয়া ডকুমেন্ট (ভর্তি ফরম, নিয়ম ও শর্তবলী ফরম, পণ্য ক্রয়ের ভাউচার, আপোষনামা, অঙ্গীকারনামা, সাপ্তাহিক হিসাব রেজিস্টার, স্পনসর নোট রেজিস্টার, টাকা জমার রশিদ, স্ট্যাম্প, হাজিরা বই ও পণ্য সরবরাহের চুক্তিপত্র) উদ্ধার করা হয়।


পরে আটকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ও জব্দকৃত নথিপত্র পর্যালোচনা করে জানা যায় উক্ত ভুয়া এমএলএম কোম্পানি মাসিক ১৫ হাজার ও তদূর্ধ্ব টাকা বেতনের প্রতিশ্রুতি প্রদান করে ৩টি ভিন্ন প্যাকেজে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে যথাক্রমে ৩০ হাজার , ৪০ হাজার ও ৫৫ হাজার টাকা গ্রহণ করে। 

 

পরবর্তী সময়ে প্রশিক্ষণের নামে কয়েক সপ্তাহ কালক্ষেপণ করে প্রত্যেককে নতুন ২ জন সদস্য সংগ্রহের শর্ত প্রদান করে। নতুন সদস্য সংগ্রহ করে দিলে সংগৃহীত টাকার সামান্য কমিশন প্রদান করে। নতুন সদস্য দিতে না পারলে কৌশলের আশ্রয় নিয়ে ভয়ভীতি প্রদর্শন করে খালি স্ট্যাম্প ও আপসনামায় জোরপূর্বক স্বাক্ষর নিয়ে তাড়িয়ে দেয়। প্রতিবাদ করলে ভাড়াটে লোকদের দ্বারা আটকে রেখে শারীরিক নির্যাতনও করে থাকে।


পরে উদ্ধারকৃত ৭৩ জনকে নিজ নিজ বাড়িতে ফিরে যেতে র‌্যাব-১১ সকল ভূক্তভোগীকে নগদ ৫‘শ টাকা প্রদান করে। আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানায় র‌্যাব-১১।

এই বিভাগের আরো খবর