শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

রূপগঞ্জের পিতলগঞ্জ কমিউনিটি ক্লিনিক’র বেহাল দশা

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জ সদর ইউনিয়নের ৫নং ওয়ার্ড কমিউনিটি ক্লিনিকটি বেহাল দশায় পরিণত হয়েছে। স্থানে স্থানে ফাটল, ছাদ ফুটো হওয়া, পলেস্তারা খসে পড়া, রং না দেয়ায় ভুঁতুড়ে পরিবেশ সৃষ্টি হয়ে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে ক্লিনিকটি। তবু ঝুঁকি নিয়ে এখানে স্বাস্থ্য সহকারী মাসুম খান ও সংশ্লিষ্ট সহকারী মোক্তার হোসেন নিয়মিত চিকিৎসা সেবা দিচ্ছেন। 

 

এসবের মধ্যেও নিয়মিত স্থানীয় রোগী, প্রসূতি ও শিশুরা চিকিৎসা নিচ্ছেন। সকলে আতঙ্কিত হলেও বাধ্য হয়ে ঝুঁকি নিয়েই নিয়মিত চিকিৎসা সেবা নিতে আসছেন। শুধু তাই নয়, এ ক্লিনিকে রোগীদের যাতায়াতে স্থায়ী রাস্তা না থাকায় রোগী কিংবা তাদের স্বজনদের ভোগান্তি পোহানোর মাত্রাটা নেহাত কম নয়।   

 

সরেজমিন ঘুরে দেখা যায়, সদর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মধুখালী ও পিতলগঞ্জের লোকজনের চিকিৎসা সেবায় ১৯৯৬ সালে তৈরি করা ভবনে চলছে কমিউনিটি ক্লিনিকের সেবা। বিগত ৫ বছরেরও বেশি সময় ধরে এই ভবনে ফাটল দেখা দিয়েছে। ভবনের ছাদ ফুটা হয়ে যাওযায় বৃষ্টিতে পানি পড়ে। এছাড়া রাস্তা সংকট, পলেস্তারা খসে পড়াসহ নানা ভোগান্তি পোহাচ্ছে সংশ্লিষ্টরা। এসব বিষয়ে কর্তৃপক্ষের নজরদারী না থাকায় ভোগান্তির শিকার হচ্ছে সেবা প্রত্যাশীরা। 


ক্লিনিকে কর্মরত স্বাস্থ্য সহকারী মাসুম খান বলেন, ক্লিনিকে প্রচুর সংখ্যক রোগী চিকিৎসা নেন। তবে ভবনের ভেতরে প্রবেশ করতে ভয় পায়। আমরাও বাধ্য হয়ে ভয় নিয়েই কাজ করছি। তবে ভবনটি পরিত্যক্ত করে নতুন ভবন বা সংস্কার জরুরি। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা উড়িয়ে দেয়া যায়না।  

 

এবিষয়ে ৫নং ওয়ার্ড কমিউনিটি ক্লিনিকের পরিচালনা কমিটির সভাপতি মনিরুল হক মনির বলেন, ভবনটি সংস্কার হলেই শুধু হবে বিষয়টির সমাধান হবে না বরং নতুন ভবন করতে হবে। রাস্তার সমস্যাও দূর করতে হবে। ভালো রাস্তা না থাকায় বৃদ্ধ ও গর্ভবতিদের যাতায়াতে অসুবিধা হচ্ছে। এটির অবসান হওয়া উচিৎ। 

 

রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইদ আল মামুন বলেন, পিতলগঞ্জের ক্লিনিক বিষয়ে জানলাম। ভবনের জন্য সংশ্লিষ্ট বিভাগে আবেদন করে ব্যবস্থা নেব।

এই বিভাগের আরো খবর