বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

রূপগঞ্জে ব্যাংক এর নিরাপত্তা সংক্রান্ত মত বিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জে ব্যাংক-এর নিরাপত্তা সংক্রান্ত মত বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ জানুয়ারী) বিকাল ৪টায় উপজেলার ভুলতার ঘরোয়া কমিউনিটি সেন্টারে ভুলতা-গোলাকান্দাইল এলাকায় অবস্থিত মোট ২৫টি বে-সরকারী ব্যাংক কর্মকর্তার সাথে এএসপি মোঃ মাহিন ফরাজী (রূপগঞ্জ ও আড়াইহাজার) সার্কেল-গ উপস্থিত থেকে ব্যাংকের নিরাপত্তা রক্ষার জন্য তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। 


এলাকায় ব্যাংকগুলো যাতে নিরাপদে নিরাপত্তার সাথে লেনদেন করতে পারে সে দিকে সর্তক থাকতে কয়েকটি পদক্ষেপের কথা তুলে ধরে বলেন- প্রতিটি ব্যাংকের প্রধান ফটকে সিসি ক্যামেরা স্থাপন করা, সিসি ক্যামেরায় দৃশ্যাবলী ধারনের বিষয় নিশ্চিত করা, সুনিদিষ্ট সময় পর্যন্ত সিসিটিভির তথ্য সংরক্ষণ করা, ডিভিআর এর নিরাপত্তা নিশ্চিত এবং ব্যংক-আপ হিসেবে অন্যত্র ডিভিআর এর তথ্য সংরক্ষণ করা যাতে করে বাহিরে কোন র্দুঘটনা ঘটলে অপরাধিদের সহজেই চিহ্নিত করা সম্ভব হয়। 


সিসি ক্যামেরায় ধারণকৃত বিষয়াদি প্রতিনিয়ত/প্রত্যহ পর্যবেক্ষণ করা যাতে সন্দেহভাজনদের ব্যাংকে/ব্যাংকের সন্নিকটে আনা-গোনা সর্ম্পকে সুষ্পষ্ট ধারণা পাওয়া যায়। ব্যাংকের প্রবেশপথ এবং ভল্ট এর ক্যামেরা যেন অবশ্যই আইপি ক্যামেরা হয় এবং ব্যাংকের ব্যবস্থাপক বা তার মনোনিত কোন কর্মকর্তা যেন মোবাইল ডিভাইসে ক্যামেরায় আউটপুট সর্বক্ষণ দেখতে পারেন তা’র নিশ্চয়তা বিধান করা। 


ব্যাংকের সিকিউরিটি গার্ডকেও স্থানীয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ এর নাম্বার দিয়ে রাখতে হবে। যাতে করে কোন ধরনের দুর্ঘটনা ঘটলে সাথে সাথে পুলিশকে ইনফর্ম করতে পারে। 


এছাড়াও তিনি আরো বলেন, মানুষের জানমালের নিরাপত্তার দেয়ার দায়িত্ব পুলিশের, তাই আমরা আপনাদের নিরাপত্তা দিতে আমাদের সাথে আপনাদের সহযোগিতা করতে হবে। আমরা আপনাদের নিরাপত্তা দিতে সর্বদা প্রস্তত।   
 

এই বিভাগের আরো খবর