শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

রূপগঞ্জে পোষাক কারখানায় শ্রমিক অসন্তোষ, সড়ক অবরোধ

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জে ২ মাসের বকেয় বেতন বোনাস ছাড়া বিনা নোটিশে ২৫ জন শ্রমিককে ছাঁটাই করায় এরিস্টো ফ্যাশন লিমিটেড নামে একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা সিলেট মহাসড়ক প্রায় ২ ঘন্টা অবরোধ করে রাখে। এসময় তারা বেশয়কয়েকটি গাড়ি ভাংচুর করে। এতে করে ঢাকা সিলেট মহাসড়কের প্রায় ৮ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। 


বৃস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলার তারাবো পৌরসভার মৈকুলী এলাকার এরিস্টো ফ্যাশন লিমিডেটের সামনে এ শ্রমিক অসোন্তষের ঘটনা ঘটে। 
বিক্ষুব্ধ শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, এরিস্টো ফ্যাশন লিমিটেড নামে এক পোশাক কারখানার মালিকপক্ষ ২৫ জন শ্রমিককে ২ মাসের বকেয়া বেতন না দিয়ে কোন প্রকার নোটিশ ছাঁড়াই ছাটাই করে দেয়। বৃহস্পতিবার সন্ধ্যায় শ্রমিকরা মালিকপক্ষকে বিনা নোটিশে ২৫ জন শ্রমিককে ছাঁটাই করার কারণ জিজ্ঞাসা করলে তারা বলে যে, তাদের ইচ্ছামতো শ্রমিক ছাঁটাই করেছে। 


এক পর্যায়ে কারখানার কয়েকজন শ্রমিকের সাথে মালিকপক্ষের তর্কবিতর্ক শুরু হয়। পরে এ ঘটনা পুরো কারখানায় ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ শ্রমিকরা ২ ঘন্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় শ্রমিকরা বেশকয়েকটি গাড়ি ভাংচুর করে। এতে করে ঢাকা-সিলেট মহাসড়কে প্রায় ৮ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে সাধারণ যাত্রীদের পড়তে হয়েছে চরম ভোগান্তিতে।  


রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পুলিশের  কাছে ২৫ জন শ্রমিককে কারখানায় বহাল রাখা ও তাদের বেতন পরিশোধের অশ^াস পাওয়ায় শ্রমিকরা অবরোধ উঠিয়ে নেয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। 


এ ব্যাপারে মালিকপক্ষের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে কাউকে পাওয়া যায়নি। 

এই বিভাগের আরো খবর