শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

রূপগঞ্জ তাঁতবাজারে মেয়াদ উত্তীর্ণ ও নিম্ন মানের ঔষধের ছড়াছড়ি

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জের তাঁতবাজারের ঔষধের মার্কেট মেয়াদ উত্তীর্ণ ও নিম্নমানের ঔষধের ছড়াছড়ি। নিষিদ্ধ কোম্পানির ঔষধে সয়লাভ। মেয়াদ উত্তীর্ণ ঔষধের সিংহভাগই রূপগঞ্জের এই তাঁতবাজার মার্কেটের দোকানগুলোতে পাওয়া যায়। অনেকেই তাঁতবাজার মার্কেটকে মিটফোর্ড ঔষধের মার্কেট বলে থাকেন। নারায়ণগঞ্জের ঔষধ প্রশাসন তাঁতবাজার মার্কেটের মেয়াদ উত্তীর্ণ ও নিম্ন মানের ঔষধ তদারকির দায়িত্ব থাকলেও তা দেখে না দেখার ভান করছে বলে অভিযোগ উঠেছে। 


এলাকাবাসী জানান তাঁতবাজারে পাইকারী ঔষধ মার্কেটে ভেজাল ঔষধ বিক্রি করা হচ্ছে। এই ভেজাল ঔষধ দেশের গ্রামাঞ্চলের ডাক্তাররা এখান থেকে ক্রয় করে গ্রামাঞ্চলে নিয়ে তারা গ্রামের অশিক্ষিত ও অর্ধশিক্ষিত দিনমজুর মানুষের কাছে বিক্রি করে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে বলেও জানা যায়। গ্রামের লোকজন এসকল ঔষধের মেয়াদ আছে কি না বা মেয়াদ উত্তীর্ণ হয়েছে কি না, তা দেখার সময় পায়না।

 

তারা এসকল মেয়াদ উত্তীর্ণ ঔষধ খেয়ে অসুস্থ্য হওয়ার খবরও পাওয়া গেছে। গ্রামাঞ্চলের এই ধরনের কিছু চতুর ডাক্তাররা গ্রামের সহজ সরল মানুষদের সরলতার সুযোগটাই কাছে লাগিয়ে যাচ্ছে। গ্রামের সহজ ও সরল মানুষকে বাঁচাতে এগিয়ে আসতে হবে ঔষধ তদারকি সংস্থাকে। নিতে হবে এই সকল অবৈধ ঔষধ ব্যবসায়ীদের বিরোদ্ধে কঠোর পদক্ষেপ। 

 

জানা যায়, কিছুদিন আগে মেয়াদ উত্তীর্ণ ঔষধ র্ফামেসির বিরুদ্ধে স্থানীয় একটি পত্রিকায় সংবাদ প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর ঔষধ প্রশাসনের কিছু কর্মকর্তা তাঁত বাজার মার্কেটে আসার সংবাদ পেয়ে স্থানীয় ব্যবসায়ীরা দোকান বন্ধ করে পালিয়ে যায়। এই সকল অবৈধ ঔষধ ব্যবসায়ীদের সাথে ঔষধ প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা জড়িত থাকার কারণেই এসকল অবৈধ ঔষধ ব্যবসায়ীদের বন্ধ করা সম্ভব হচ্ছেনা। 

 

সরেজমিনে ঘুরে দেখা যায়, এই ঔষধ ব্যবসায়ীর বেশিরভাগই কোন ধরনের  চিকিৎসা সেবার অনুমোদন নেই। এদের অনেকেই অন্য ব্যবসা চালিয়ে আসছে। কিন্তু এই ধরনের নিম্ন মানের ঔষধ বিক্রি করে মোটা অংকের টাকা কামানোর রাস্তা হিসাবে এই ঔষধ ব্যবসা বেছে নিয়েছে। সচেতন মহল মনে করেন অতি সত্বর এর মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি বন্ধ করা প্রয়োজন

এই বিভাগের আরো খবর