শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট পাগলা আঞ্চলিক শাখার কমিটি

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : মো. মোস্তফাকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট পাগলা আঞ্চলিক শাখার ২৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।


 
শুক্রবার (১৩ ডিসেম্বর) বিকাল ৩ টায় পাগলা রসুলপুরে সংগঠনের স্থানীয় কার্যালয়ে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলো- সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, সহ-সাধারণ বুলবুল সম্পাদক, সাংগঠনিক সম্পাদক মো.মমিন প্রমুখ।


 
রি-রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট পাগলা আঞ্চলিক শাখার সভাপতি মো.মোস্তফার সভাপতিত্বে কাউন্সিলে  বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি সেলিম মাহমুদ, রি- রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আফজাল হোসেন, নারায়ণগঞ্জ সভাপতি জামাল হোসেন, সাধারণ সম্পাদক এস,এম,কাদির প্রমুখ।


 
নেতৃবৃন্দ বলেন, রি-রোলিং মিলের কাজ দেশের অন্যতম কঠিন ও ঝুঁকিপূর্ণ। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না থাকায় প্রায়ই দুর্ঘটনা ঘটে, শ্রমিকের জীবনহানি হয়। নিয়োগপত্র-পরিচয়পত্র না থাকায় তারা ক্ষতিপূরণ থেকে বঞ্চিত। রি-রোলিং মিল শ্রমিকদের মজুরি কাঠামো নির্ধারণে ২৯ জানুয়ারি মজুরি বোর্ড গঠন করা হয়েছে। নিয়ম হল মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে নতুন মজুরি ঘোষণা করতে হবে। বছর অতিক্রান্ত হতে যাচ্ছে কিন্তু মজুরি বোর্ড এখনও তাদের মজুরি কাঠামো ঘোষণা করেনি। মজুরি কমিশন, পে-স্কেল, বর্তমান বাজার দর ও ঝুঁকি বিবেচনায় রি-রোলিং শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা নির্ধারণ করতে হবে।


 
নেতৃবৃন্দ আরও বলেন, কেরাণীগঞ্জে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ইতিমধ্যে ১৩ জন শ্রমিক মৃত্যুবরণ করেছে আরও ২০ জন আশংকাজনকভাবে চিকিৎসাধীন আছে। অনুমোদনহীন এবং অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছাড়াই কারখানাটি চলছিল। অগ্নিকাণ্ডের জন্য দায়ি মুনাফালোভী মালিককে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি দিতে হবে। নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা, উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে।

 

সারাদেশে রাষ্ট্রায়াত্ত পাটকল শ্রমিকরা মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি ও বিরাষ্ট্রীয়করণ বন্ধসহ ১১দফা দাবিতে আমরণ অনশন পালন করছে। গতকাল খুলনায় অনশনরত শ্রমিক আব্দুস সাত্তার মৃত্যুবরণ করেছেন। আরও শতাধিক অসুস্থ্য হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। পাটকল শ্রমিকদের ১১ দফা মেনে নেয়ার দাবি জানাচ্ছি।

এই বিভাগের আরো খবর