মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

রাস্তার মোড়ে দোকানপাট : যান চলাচল ব্যাহত, ঘটছে দূর্ঘটনা

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বন্দর উপজেলার মদনপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সম্মুখে মদনপুর বাজারে গুরুত্বপূর্ণ একটি মোড়ে মুরগীর দোকান সহ আরও কয়েকটি দোকান থাকায় যান চলাচল নিয়মিতভাবেই ব্যাহত হচ্ছে। 

তাছাড়া দোকানপাটের কারণে রাস্তাটি সরু ও বাকাভাবে নির্মাণ করায় যানজট সহ প্রায়ই দূর্ঘটনা ঘটছে বলে জানিয়েছেন স্থানীয়রা। মদনপুর বাজার থেকে দেওয়ানবাগ এ সড়কটি উক্ত অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ সড়ক এবং এ সড়ক দিয়ে কয়েক হাজার জনসাধারণ ও স্কুল কলেজগামী শিক্ষার্থীরা চলাচল করে থাকে। 

স্থানীয় সেরাজুল হক ভূঁইয়ার মালিকানাধীন দোকানপাটগুলোই চলাচলে অন্তরায় সৃষ্টি করছে বলে স্থানীয়রা অভিযোগ জানিয়েছেন এবং সেই মোড়ের একটু অদূরে রাস্তার পাশ ঘেষে আরও ২টি দোকান নির্মাণাধীন আছে। 

স্থানীয়রা সাংবাদিকদের জানান, মদনপুর বাজার এমনিতেই কোলাহলপূর্ণ একটি বাজার। ছোট হলেও সকাল বেলা এখানে মাছ, তরকারি সহ অন্যান্য নিত্যপণ্যদ্রব্যের সমাহারে বাজারটি জমে উঠে। 

কিন্তু রাস্তাটি সরু হওয়ায় এবং রাস্তার মোড়ের এক পাশে মুরগীর দোকান ও বিপরীত পাশে মুদি দোকান সহ জলাধার থাকায় এখানে দূর্ঘটনা সহ যানজট নিত্যদিনের ঘটনা হয়ে দাড়িয়েছে। কয়েক বছর আগেই রাস্তার পাশ ঘেষে দোকানগুলো নির্মাণ করা হয়েছে। 

রিক্সা ছাড়া কোন প্রাইভেট কার, মাইক্রো বা মালামাল পরিবহনে কোন ট্রাক এখান দিয়ে গমন করতে পারেনা। এমনকি দোকানপাটের দরুন রাস্তা সরু হওয়ায় অত্র এলাকায় কোন স্থাপনা নির্মাণে বড় বা মাঝারী সাইজের কোন ট্রাক দিয়ে ইট, বালু ও সিমেন্ট পরিবহন করা কষ্টসাধ্য বিষয় হয়ে দাড়িয়েছে। 

বাজারের অদূরে মদনপুর রিয়াজুল উলুম আলিম মাদ্রাসায় সরকারি অর্থায়নে ১টি ৪তলা ভবন নির্মাণ হচ্ছে, এই মোড়ের কারণে সেখানেও ট্রাক দিয়ে স্থাপনার মালামাল পরিবহন করা দুঃসাধ্য হয়ে গেছে বলে স্থানীয়রা সাংবাদিকদের জানিয়েছেন। 

এ বিষয়ে মদনপুর ইউপি’র ১নং ওয়ার্ড মেম্বার হাবীবুল্লাহ ভূঁইয়া জানান, রাস্তাটির মোড়ে দোকানপাট আছে কিন্তু এর কারণে জনসাধারণের চলাচল ব্যাহত হয় এ বিষয়ে আমার জানা নেই। যিনি দোকানগুলোর মালিক আমার জানামতে তিনি তার ব্যক্তিগত জায়গার মধ্যেই দোকানগুলো তুলেছেন। 
এ বিষয়ে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার ফোনে জানান, যদি দোকানপাটের কারণে যান চলাচল ব্যাহত হয়ে থাকে তাহলে অবশ্যই বিষয়টি খতিয়ে দেখা হবে। 

এই বিভাগের আরো খবর