বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

রানা প্লাজা ট্রাজেডির সাথে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : রানা প্লাজা ধ্বসে মালিকসহ দায়ীদের সর্বোচ্চ শাস্তি ও কর্মস্থলে মৃত্যু হলে আজীবন সম্মাননা দিতে হবে দাবি করে মানববন্ধন করেছ নারায়নগঞ্জ জেলা শ্রমিক ফ্রন্ট। 


মঙ্গোলবার (১৬ এপ্রিল) সকাল ৮ টায় তাগারপাড় এলাকায় গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট পুলিশ লাইন গাবতলী শাখার সভাপতি সাইফুল ইসলাম শরিফের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক কামাল পারভেজ মিঠু, গাবতলীর পুলিশ লাইন শাখার সাধারণ সম্পাদক হাসনাত কবির, মোফাজ্জেল হোসেন ও খুরশীদ আলম প্রমখ। 


মানববন্ধনে নেতারা, রানা প্লাজা ট্রাজেডির সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দিতে হবে উল্লেখ করে। এবং ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে শোক দিবস ঘোষনা করার দাবি জানায়। 


এ সময় নেতারা বলেন, ভয়াবহ রানা প্লাজা ট্রাজেডির আজ ৬ষ্ঠ বার্ষিকী। সেইদিন এই দূর্ঘটনায় প্রায় ১১৩৬ জন নিহত হয়েছে। ৩০০শ জন নিখোঁজ হয়েছে এবং ২৫০০ জন আহত হয়েছে! 


আর এই জন্য একমাত্র দায়ী সরকারি কর্মকর্তা ও মুনাফালোভী মালিকরা। কিন্তু সেই দায়ীদের আজও বিচারের মুখোমুখি করা হয়নি বলেই আজও বিভিন্ন স্থানে শ্রমিকদের প্রান হানির ঘটনা ঘটছে। 


তারা আরো বলেন, রানা প্লাজা ট্রাজেডির পর আমরা, দাবি করেছিলাম কর্মস্থলে কোন শ্রমিকের মৃত্যু হলে তাঁর পরিবারকে আজীবন আয়ের সমপরিমান টাকা দিতে হবে। 


এরপর  হাইকোর্ট ১৫ লাখ টাকা বরাদ্ধ দিলেও , তা না করে মাত্র ২ লাখ টাকা বরাদ্ধ করে শ্রম আইন বরাদ্ধ করা হয়েছে। তাই আমরা এই অগণতান্ত্রীক আইনে প্রত্যাহারের দাবি জানাচ্ছি। 
 

এই বিভাগের আরো খবর