শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

রনজিত কুমার স্মরণে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ 

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোটার (যুগের চিন্তা ২৪) : শ্রুতি সাংস্কৃতিক একাডেমি ও ধাবমান সাহিত্য আন্দোলনের প্রতিষ্ঠাতা, লেখক ও সংগঠক রনজিত কুমারের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃক্ষ রোপণ, শিশুসঙ্গ ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।


শুক্রবার (৩ জানুয়ারি) দুপুরে রনজিত কুমারের প্রতিষ্ঠিত স্কুল চাষাঢ়ার (চানমারি) শ্রুতি বিদ্যাপীঠে এ বৃক্ষ রোপণ, শিশুসঙ্গ ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।


এ সময় শ্রুতি সাংস্কৃতিক একাডেমি ও ধাবমান সাহিত্য আন্দোলনের সদস্যরা শিশুদের সাথে রনজিত কুমারের স্মৃতিচারণ করেন এবং সময় কাটান। শিশুরাও রনজিত কুমারকে মনে রেখেছে এবং তারা তাকে ‘দাদা’ বলে সম্বোধন করে স্মৃতিচারণ করে। ১৯৯৪ সালে রনজিত কুমরি সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের জন্য ‘শ্রুতি বিদ্যপীঠ’ নামে এ স্কুলটি প্রতিষ্ঠা করেন। এর পর থেকে রনজিত কুমারসহ শ্রুতি সাংস্কৃতিক একাডেমি ও ধাবমান সাহিত্য আন্দোলনের সদস্যরা স্বেচ্ছাশ্রম এবং সহযোগিতার মাধ্যমে এ স্কুলটি পরিচালনা করে। তাঁর মৃত্যুর পরে উভয় সংগঠনের সদস্যরা এটি পরিচালনা করছে।  


এসময় উপস্থিত ছিলেন, শ্রুতি সাংস্কৃতিক একাডেমির পরিচালক ও নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সহসভাপতি ধীমান সাহা জুয়েল, শ্রুতি সাংস্কৃতিক একাডেমির নীতি নির্ধারণী সদস্য-কাজল কানন, মাহবুব সাদিক, সহকারী পরিচালক উজ্জ্বল উচ্ছাস, উপ পরিচালক-রাসেল আদিত্য, রাজীব বাঙ্গাল, অচিন পাঠ্য, মিরাজ রেজা, মৌন লাকী, ধাবমান সাহিত্য আন্দোলনের রাশেদ বাবু, সারেফ আহমাদ, অপার অরণ্য, অভি জাহিদ, চারণ শিখড়, মেঘ মালা, শিউলি প্রমুখ। 


সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণে সহযোগিতা করেন তরুণ ব্যবসায়ী ও উদ্যোক্তা আরিফুর রহমান। শ্রুতি এবং ধামানের পক্ষ থেকে তাকে কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানানো হয়।


উল্লেখ্য, হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ২ জানুয়ারি সকালে তাঁর অস্ত্রোপচার করা হয়। সেদিনই সন্ধ্যায় রনজিত কুমারের কর্মময় জীবনের পরিসম্পাপ্তি ঘটে। 

 

এর পরের দিন ৩ জানুয়ারি সকালে তার মরদেহ রাখা হয় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে। সেখানে সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক সংগঠন ও নেতৃবৃন্দের শ্রদ্ধা নিবেদন শেষে নগরের মাসদাইর শ্মশানে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরো খবর