শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

রক্তশূণ্যতা দূর করতে রান্নায় লোহার তৈরি মাছ

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৮  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : মাছ বাঙালির খাদ্য তালিকার একটি বড় অংশজুড়ে দখল করে রয়েছে। মাছ যে শুধু বাঙালিরই প্রিয় খাবার, তা নয়, কম্বোডিয়াতেও সবজি বা তরকারিতে মাছ জুড়ে দেয়ার রীতি রয়েছে। তবে সে মাছ কিন্তু লোহার তৈরি মাছ।  রান্না সুস্বাদু করার জন্য নয়, মূলত লোহার তৈরি মাছ ব্যবহার করা হয় শরীরের আয়রনের অভাব দূর করার জন্য। 

পুষ্টিবিদদের মতে, পুরো বিশ্বের সবচেয়ে বড় অপুষ্টিজনিত সমস্যা হচ্ছে রক্তশুণ্যতা। অন্তঃসত্ত্বা নারী আর বিভিন্ন বয়সের শিশু কিশোররাই রক্তশুণ্যতায় বেশি ভোগেন। উন্নয়নশীল দেশ কম্বোডিয়ার প্রায় অর্ধেকের মতো নারী ও শিশু রক্তশূণ্যতায় ভোগেন। চিকিৎসকরা এ সমস্যা দূরীকরণের জন্য আয়রন ট্যাবলেট কিংবা আয়রন সমৃদ্ধ খাবারের পরামর্শ দিলেও অনেকের সে সামর্থ্য নেই। তাছাড়া  আয়রান ট্যাবলেটের কিছু প¦ার্শ প্রতিক্রিয়া আছে। তবে

রক্তশূণ্যতা দূর করতে লোহার মাছ দিয়ে রান্নার মতো অভিনব কৌশলটি বের করেছেন কানাডার বিজ্ঞানী ক্রিস্টেফার চার্লস। 
তার নির্দেশ মতো, কম্বোডিয়ার একাধিক গ্রামের বাসিন্দারা তাদের রান্নার সময় লোহা তৈরি মাছ ছেড়ে দিয়ে ফুটিয়ে নেন। রান্নায় বিশেষ কোন ভিন্নতা নেই। শুধুমাত্র যোগ করতে হয় এক টুকরো লোহার মাছ। আর এ পদ্ধতি অনুসরন করে সুফলও পাওয়া গেছে। এক বছরেই সেই গ্রামের বাসিন্দাদেরর রক্তশূণ্যতার ঘাটতির সমাধান হয়েছে বলে জানা গেছে। 

ডক্টর চার্লসের মতে, রান্নার সাথে লোহার মাছ মাত্র ১০-১২ মিনিট ফুটিয়ে নিলেই উপকার পাওয়া যায়। মাছটিকে তুলে নিয়ে লেবুর রস যোগ করতে হবে যেটি আয়রন শোষনের জন্য খুবই দরকারী। 
 

এই বিভাগের আরো খবর