শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

যুবক ও এলাকাবাসীর উদ্যোগে জনসমাগম মুক্ত হলো মুসলিমনগর নয়াবাজার  

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ফতুল্লার মুসলিমনগর নয়াবাজার এলাকায় জনসমাগম মাত্র ৩০ মিনিটের মধ্যে জনশূন্য হয়ে গেছে। শনিবার (৪ এপ্রিল) সকাল থেকে স্থানীয় বেশ কয়েকজন যুবক বাজার এলাকায় দুপুর ১২টার মধ্যে দোকান পাট বন্ধে জনসচেতনায় মাইকিং করে। সেই সাথে সামাজিক দূরত্ব বজায় রাখতেও তারা অনুরোধ জানান। যুবকদের এমন আহ্বানে সাড়া দিয়েছে স্থানীয়া। 


ফতুল্লার বিসিক শিল্পনগরীর শ্রমিকরা মুসলিমনগর,নেবীনগর,শোসনগাঁও, হরিহর পাড়াসহ বেশ কয়েকটি এলাকায় বসবাস করেন। সেই সুবাদে মুসলিমনগর নয়াবাজার এলাকায় সবসময় জনসমাগম থাকে। করোনা ভাইরাস পূর্ববর্তী সময়ে সকাল থেকে রাত ১২টা পর্যন্ত এই বাজারে কমপক্ষে ৫/৭ হাজার মানুষের সমাগম ঘটে। স্থানীয় বাজার হওয়ায় অযথাই বাজারে ঘুরাফেরা করেন অনেকে। 


করোনা ভাইরাসের পর সরকারে পক্ষ থেকে বিভিন্ন দিক নির্দেশনা দেয়া হয়েছিল। পুলিশও একাধিকবার চেষ্টা করেছে নয়াবাজারে যাতে মানুষ স্বল্প সময়ে বাজার করে বাড়ি ফিরে যায়। কিন্তু  জনগণ তেমন সচেতন না হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে নানা রকম মন্তব্যও করেন। কিন্তু জনশূন্য হয়নি নয়াবাজার। শনিবার সকাল থেকে মুসলিমনগর এলাকার যুবকরা মানুষকে সচেতন করতে মাঠে নামে। নয়াবাজার এলাকায় শুরু করে মাইকিং। মাত্র আধা ঘন্টায় পুরো নয়াবাজার এলাকা জনশূন্য হয়ে যায়।


এব্যাপারে মুসলিমনগর এলাকার খলিলুর রহমান টিটু বলেন, জনগণকে যদি ভালোমতো একটু বলা যায় তাহলে তারা শোনে। এর বাস্তব প্রমাণ নয়াবাজার এলাকা। একটু উদ্যোগী হলে যে কোন কঠিন কাজ সহজেই হয়ে যায়।


মুসলিমনগর এলাকায় বসবাসকারী ফতুল্লা থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এমএ মান্নান বলেন ,করোনা প্রতিরোধে মুসলিমনগর নয়াবাজার এলাকায় ব্যবসায়ী ও জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বারবার বলা হচ্ছিল। কিন্তু ব্যবসায়ীরা কারো কথায় তেমন পাত্তা দেয়নি। শনিবার বেশ কয়েকজন যুবক উদ্যোগ নেয়ার পর নয়াবাজার এলাকা ফাঁকা হয়ে যায়। ব্যবসায়ী ও বাড়িওলা যারা আছেন তারাও যুবকদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে।


এব্যাপারে এনায়েতনগর ইউপি সদস্য শামসুল হক বলেন, মুসলিমনগর নয়াবাজার এলাকায় যে জনসমাগম এতোদিন ছিল তাতে আমরা হতাশ ছিলাম। শনিবার কিছু যুবক উদ্যোগ নিয়েছে এতে আমার ও চেয়ারম্যান সাহেবের সম্মতি ছিল, পাশাপাশি ফতুল্লা মডেল থানাও আমাদের সাথে একমত হয়েছেন। এ কারণেই মূলত নয়াবাজার এলাকা থেকে জনসমাগম রোধে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়েছে।

এই বিভাগের আরো খবর