বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : যথাযথ মর্যাদায়  নানা আয়োজনের মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মঙ্গলবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন ও ৩১ বার তোপধ্বণির মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা করা হয় ।


এরপর নারায়ণগঞ্জ চাষাঢ়া বিজয়স্তম্ভে একে একে শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে পুষ্পার্ঘ্যে অর্পন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংস্কৃতিক ও সামাজিক বিভিন্ন সংগঠনসহ স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। ভোরের আলো পরিস্ফুটিত হওয়ার সাথে সাথে বিজয়স্তম্ভে বাড়তে থাকে ফুলেদের ভীড়। 


সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে ফতুল্লা ওসমানী পৌর স্টোডিয়ামে  কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


এছাড়া দিবস উপলক্ষে নারায়ণগঞ্জের বিভিন্ন স্কুল-কলেজগুলোতে  সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও  দোয়ার  মধ্যে দিয়ে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালিত হচ্ছে।


দুপুর সাড়ে বাটোয় শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবার, যোদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও নারায়ণগঞ্জ সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, দুপুর একটায় নারায়ণগঞ্জের সকল হাসপাতাল, শিশু সদন, এতিমখানা, সরকারী আশ্রয়কেন্দ্রে ও জেলা কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন, বিকেল তিনটায় নারায়ণগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে মহিলাদের অংশগ্রহণে ক্রীড়ানুষ্ঠান অনুষ্ঠিত হবে। 


এছাড়া নারায়ণগঞ্জের সকল সিনেমা হলে মুক্তিযুদ্ধ ভিত্তিক পূর্ণদৈর্ঘ্য ছায়াছবি প্রদর্শন এবং শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত, বিকেল সাড়ে চারটায় ওসমানী ষ্টেডিয়ামে জেলা প্রশাসন একাদশ বনাম জেলা ক্রীড়া সংস্থা একাদশ প্রীতি ফুটবল ম্যাচ, সন্ধ্যা সাড়ে ছয়টায় নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষনের তাৎপর্য এবং দেশের উন্নয়ন ও অগ্রগতি শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 


নারায়ণগঞ্জের সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে।
এছাড়াও  বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপনের জন্য নানা কর্মসূচির আয়োজন করেছে।


অন্যদিকে  ফতুল্লা, সোনারগাঁ, রুপগঞ্জ, বন্দরে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।
 

এই বিভাগের আরো খবর