বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

মেঘনায় অবৈধ বালু উত্তোলন করায় ৩ জনকে কারাদণ্ড

প্রকাশিত: ২৫ জুন ২০১৯  

সোনারগাঁ (যুগের চিন্তা ২৪) : সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের আনন্দবাজার এলাকায় মেঘনা নদী থেকে অবৈধ বালু উত্তোলনের অভিযোগে রবিউল ও সামসুল সহ ৩ জনকে ১ মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। 

এছাড়া বালু সন্ত্রাসী রকি ও নবী হোসেনের ২টি ড্রেজার আটক করে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। ২৫ জুন মঙ্গলবার বিকালে মেঘনা নদীতে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হোসাইন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।  

জানা যায়, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বার ইসমাঈল হোসেনের ছেলে কুখ্যাত বালু সন্ত্রাসী রকি ও বৈদ্যেরবাজার ইউনিয়ন যুবলীগের সভাপতি নবী হোসেনের নেতৃত্বে একটি সিন্ডিকেট দীর্ঘদিন যাবত আনন্দবাজার এলাকায় ফ্রেশ ও আমান কোম্পানীর সামনে মেঘনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। 

এতে মেঘনা নদীর গভীরতা বৃদ্ধি পেয়ে প্রবল ¯্রােতের কারণে তা মাছের বসবাসের জন্য অনুপযোগী হয়ে পড়ছে। এছাড়া নদীর পার্শ্ববর্তী ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। 

এ অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার বিকালে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হোসাইন মেঘনা নদীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ বালু উত্তোলনের সময় বালু সন্ত্রাসী রকির মালিকানাধীন ‘নূরে মদিনা’ ও নবী হোসেনের মালিকানাধীন ড্রেজার ‘নবীজির দোয়া’ আটক করে প্রতিটি ড্রেজার থেকে ২০ হাজার টাকা করে জরিমানা আদায় করেন। 

এছাড়া এসময় রবিউল ও সামসুল সহ মোট ৩ জন বালু সন্ত্রাসীকে ১ মাসের কারাদ- প্রদান করেন। 

এসময় এলাকাবাসীর পক্ষ থেকে অবৈধ বালু উত্তোলনের মূলহোতা বৈদ্যেরবাজার ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বার ইসমাঈল হোসেনের ছেলে কুখ্যাত বালু সন্ত্রাসী রকি ও বৈদ্যেরবাজার ইউনিয়ন যুবলীগের সভাপতি নবী হোসেনকে গ্রেফতারের দাবি জানানো হয়।  

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হোসাইন মেঘনা নদীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল-জরিমানার সত্যতা নিশ্চিত করে জানান, অবৈধ বালু উত্তোলনের সঙ্গে যারা জড়িত আছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কেউ ছাড় পাবে না। 
 

এই বিভাগের আরো খবর