বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

মুসলিম খান ছিলেন রাজপথের সৈনিক : ‘বিবর্তন’র স্মরণসভায় বক্তারা

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

যুগের চিন্তা ২৪ : ছাত্র, শ্রমিক ও রাজনৈতিক আন্দোলনে শ্লোগানে শ্লোগানে নারায়ণগঞ্জের রাজপথ মাতিয়ে রাখা সংগ্রামী মুখ মুসলিম খান দুলারার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।


শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যায় টানবাজারে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘বিবর্তন’ তাদের কার্যালয়ে এ স্মরণসভার আয়োজন করে। 


প্রবীণ সাংবাদিক ও ছড়াকার ইউসুফ আলী এটমের সভাপতিত্বে ও মোখলেছুর রহমান মোখলেছের সঞ্চালনায় স্মরণসভায় মুসলিম খান দুলারার জীবনের নানাদিক নিয়ে স্মৃতিচারণ করেন-অধ্যাপিকা রাশিদা আক্তার, নির্মল সাহা, নাসিম আফজাল, জাহিদ হোসেন খোকন, বিশ্বনাথ বিশ্বাস, মোবারক হোসেন রানা, মোজাম্মেল হোসেন কাজল, মাসুদ আহমেদ মলয়, আ.মালেক, সমর রায়, সিরাজ মিয়া প্রমুখ।


অনুষ্ঠানে বক্তারা স্মৃতিচারণ করে বলেন, মুসলিম খান ছিলেন রাজপথের লড়াকু সৈনিক। স্বৈরাচারবিরোধী আন্দোলনে শ্লোগানে শ্লোগানে রাজপথ কাঁপিয়ে রাখা অকুতোভয় যোদ্ধা। ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরদিন ১৬ আগস্ট সকালে রাজপথে নেমে আসেন মুসলিম খান। ছাত্র ইউনিয়ন নেতা-কর্মীদের প্রতিবাদ মিছিলে রাজপথ উত্তাল করেন গগনবিধারি শ্লোগানে।


বক্তারা আরও বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে কর্মজীবনে প্রবেশ করেও তিনি রাজনীতি পরিত্যাগ করেননি। ১৯৮৪ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত সামরিক স্বৈরাচারবিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন। সদা হাস্যমুখ মুসলিম খান বিপুল প্রাণশক্তির অধিকারী ছিলেন। একজন দক্ষ সংগঠক হিসেবে তিনি প্রগতিশীল রাজনৈতিক ধারার আন্দোলনে আপসহীন ভূমিকা পালন করেছেন আমৃত্যু। স্মরণসভা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নেছারউদ্দিন নেছার। 

এই বিভাগের আরো খবর