বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

মার্চে সবচেয়ে বেশি বায়ু দূষণ রেকর্ড নারায়ণগঞ্জে

প্রকাশিত: ২৪ মার্চ ২০১৮   আপডেট: ২৪ মার্চ ২০১৮

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪ ডটকম) : দেশে সব শহরের মধ্যে মার্চে সবচেয়ে বেশি বায়ু দূষণ রেকর্ড করা হয় নারায়ণগঞ্জে। সূচক স্কোর হল ৫৩৮। জানা যায়, জনস্বাস্থ্যের ঝুঁকি বাড়ানো বুঝাতে ছয়টি ক্যাটাগরিতে এ সূচক প্রনয়ণ করা হয়েছে। কোনো শহর যদি এই সূচকে ৩০০ অতিক্রম করে তাহলে সেখানকার বাতাসের গুণগত মানকে জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়।

স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্ট দেখাচ্ছে যে, দেশে সব শহরের মধ্যে মার্চে সবচেয়ে বেশি বায়ুদূষণ রেকর্ড করা হয় নারায়ণগঞ্জে। আর এর স্কোর হল ৫৩৮।

গত ১১ মার্চ ঢাকায় বাতাসের গুণগত মানের সূচক ছিল ৫০১ স্কোরে। একই দিনে এই স্কোর গাজীপুরে ছিল ৩৩৮ এবং নারায়ণগঞ্জে ছিল ৩০৮। চিকিৎসকদের মতে, শুষ্ক মৌসুমে বাতাসে সাধারণত ধুলোবালির পরিমাণ অন্য সময়ের তুলনায় পাঁচ গুণ বৃদ্ধি পায়। নির্মাণ প্রতিষ্ঠান থেকে ছড়িয়ে পড়া ধুলোবালি, ময়লায় এই পরিস্থিতিকে আরো খারাপ করে তোলে।

শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এসব ধুলোবালি শরীরে প্রবেশ করে শ্বাসযন্ত্রের মারত্মক ক্ষতি করতে পারে। নগর বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত নগরায়নের ফলে চারপাশে ভরপুর ইটভাটায়। রাস্তায় জ্বালানি পুড়ছে গাড়িতে।

তা থেকে বাতাসে উচ্চমাত্রায় ছড়িয়ে পড়ছে সালফার। বায়ুদূষণের জন্য নির্মাণ কাজকে বড় ধরনের দূষণের নিয়ামক হিসেবে চিহ্নিত করা হয়েছে। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত এখানে বাতাসের গুণগত মানের আরও অবনতি হয়। তবে বর্ষাকালে তার কিছুটা উন্নতি হয়।

এই বিভাগের আরো খবর