শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

মানুষের কষ্ট লাঘব করার মধ্যেই ঈদের আনন্দ খুঁজে পাই : ইকবাল পারভেজ

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই খুশি। আর তাই ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে যুগের চিন্তা ২৪’ এর  এবারের ঈদ আয়োজনে যুক্ত হয়েছেন কেন্দ্রীয় যুবলীগের তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ইকবাল পারভেজ।

সাক্ষাৎকারে এবারের ঈদ উদযাপন, কোরবানির পশু কেনা, কোরবানীর তাৎপর্য, শৈশবের কোববানির ঈদ ও নানা স্মৃতি, রাজনৈতিক প্রস্তুতিহ নানা বিষয়ে কথা হয় তাঁর সাথে। সাক্ষাৎকারটি নিয়েছেন শামীমা রীতা।

এবারের ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি সম্পর্কে জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ইকবাল পারভেজ জানান, প্রতিবছরই আমি আড়াইহাজারে বাড়ইপাড়া গ্রামেই পরিবারের সাথে ঈদ করি। এ বছরও তাই করবো।

ঈদে সারাদিনের ব্যস্ততার মধ্যেই কাটে বলে জানান তিনি। ইকবাল পারভেজ বলেন, ফজরের নামাজ পড়ার মধ্যে দিয়ে দিনটি শুরু হবে। ঈদের জামায়াতে সবার সাথে মিলিত হব। সবার সাথে নামাজ পড়বো। তারপর তো গরু কোরবানি হবে। মাংস কাটাকাটি। আত্মীয়-স্বজন,গরীব-দুঃখী সকলের মাঝে ঈদের মাংস বিতরণ করবো। সব মিলিয়ে ঈদের সারাদিন এভাবে কাটবে। সাধারণত ঈদের দিন তেমন কোথাও বের হওয়া হবে না। 

কোরবানির গরু কেনা  হয়ে গেছে জানান ইকবাল পারভেজ। আড়াইজারের স্থানীয় হাট থেকেই  এবার কোরবানির গরু কিনেছেন বলে জানান তিনি। 

কোরবানির ঈদের হাটে গিয়ে গরু কেনার স্মৃতিচারণ করে কেন্দ্রীয় আওয়ামীলীগের তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক ইকবাল পারভেজ জানান, ছোটবেলায় ঈদ মানেই ছিলো আনন্দ। ঈদের একমাস আগে থেকেই আমাদের আনন্দ, হৈ-হুল্লোড় শুরু হয়ে যেত।

নতুন জামা কেনা, কোরবানির গরুর কেনা নিয়ে  উৎসাহ-উদ্দীপনা আগ্রহ লেগে থাকতো। কবে কিনবে কখন কিনতে যাবে সব মিলিয়ে এক অসাধারণ অনুভূতি হত যা এখন শুধুমাত্র কথা বলে প্রকাশ করা সম্ভব নয়। কিন্তু বাস্তবতার খাতিরে, সময়ের পরিবর্তনের তাগিদে এখন সব কিছুর পরিবর্তন হয়ে গেছে। এখন ঈদ কখন আসে আর কখন যায় তা বলা মুশকিল হয়ে পড়ে। 

আগে তো ঈদ মানেই ছিলো বাবা-মায়ের কাছ থেকে ঈদের উপহার পাওয়া আনন্দ। কিন্তু  এখন তো উপহার দেয়ার মধ্যে দিয়ে ব্যস্ত থাকি। তবে এখন ঈদের আনন্দটা অন্যরকমভাবে আসে। সবাইকে খুশি করতে পারলেই আমার ঈদ পরিপূর্ণ হয়। 

একজন জনপ্রতিনিধি হিসেবে ঈদসহ যেকোনো উৎসবে আমি আমার আশেপাশে যারা গরীব-দুঃখী আছে তাদের কষ্ট লাঘব করার মধ্যে দিয়েই আমি ঈদের প্রকৃত আনন্দ খুঁজে পাই। সেক্ষেত্রে সকল নেতাকর্মী,  মেহনতি মানুষ ও সাধারণ জনগণকে নিয়ে আমি আমার ঈদ পালন করবো।

ঈদ উৎসবে ছোটবেলার স্মৃতিচারণ করে ইকবাল পারভেজ বলেন, ‘ছোটবেলার স্মৃতির শেষ নেই। তবে ঈদের একটা মজার ব্যাপার ছিল ঈদের জামা নিয়ে। নতুন জামা কিনে লুকিয়ে রাখতাম যাতে কেউ না দেখে ফেলে। তখন ব্যাপারটা এমন ছিলো নতুন জামা দেখে ফেললে যদি পুরান হয়ে যায়। এখন  তো সে সকল স্মৃতি মনে পড়লে এখন হাসি।

‘ঈদুল আজাহায় গরুর মাংসের প্রিয় আইটেম নিয়ে তিনি বলেন, ঈদের দিনে মায়ের হাতে রান্না করা গরুর মাংস আমার খূব পছন্দের।   যখন গরুর মাংসটা রান্না করে  প্রথমে আমাকে দিয়েই শুরু করে।  আর সেই যে গরুর মাংসের স্বাদটা পাওয়া যায় সেইটা খুব তৃপ্তি করে খাই।

ঈদুল আজহা বা কোরবানির ঈদের তাৎপর্য নিয়ে নিজের মতামত ব্যক্ত করে জনপ্রিয় এ রাজনৈতিক ব্যক্তিত্ব জানান, ঈদুল আজহা এসেছে ত্যাগের প্রতীক হিসেবে। তাই এ ঈদুল আজহায় মধ্যে দিয়ে নিজেদের মনের পশুত্বকে বিসর্জন দিতে হবে।

ঈদের পর রাজনৈতিক কর্মপরিকল্পনা নিয়ে তিনি জানান, আমি আগামী সংসদ নির্বাচনে আড়াইহাজারের নেতাকর্মী, মেহনতি মানুষ, সুশীল ব্যক্তিবর্গের সমর্থনে নৌকার পক্ষ থেকে মনোনয়ন প্রত্যাশী হয়েছি। ইতিমধ্যে আমি আড়াইহাজারের আনাচে-কানাচে মাঠে বন্দরে পুরো উপজেলার সর্বত্র গণসংযোগ ,সভা-সমাবেশ করেছি। 

মহানগরে  ইতিমধ্যেই আমার পক্ষে গণজোয়ার হয়েছে। আগামী নির্বাচনটা আমাদের বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্বাচন। আমাদের প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু সুযোগ্য কন্যা শেখ হাসিনার দেয়া পরিকল্পনা অনুসারেই আমরা এগিয়ে যাচ্ছি। ঈদের পরেও তা অব্যহত থাকবে। 

জেলা আওয়ামীলীগের  যুগ্মসাধারণ সম্পাদক হিসেবে আমি চাই শুধু আড়াইহাজার নয় নারায়ণগঞ্জে প্রতিটি আসনে যাতে আওয়ামীলীগ জয়লাভ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারি।

ঈদে সকল মেহনতি মানুষ, নেতাকর্মী ও নারায়ণগঞ্জবাসীকে শুভেচ্ছা জানিয়ে ইকবাল পারভেজ বলেন, ঈদ কারো জন্য আনন্দের কারো জন্য সুখের। তাই আমি ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে সকলকে ঈদ আনন্দ উপভোগের আহ্বান জানাই।
 

এই বিভাগের আরো খবর