শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

মাধ্যমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা জুনে

প্রকাশিত: ২৭ মে ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগের পরীক্ষা জুন মাসে হতে পারে বলে জানা গেছে। শিক্ষক নিয়োগের এই পরীক্ষায় ১ হাজার ৩৭৮ পদের বিপরীতে প্রায় ২ লাখ ৩৫ হাজার প্রার্থী আবেদন করেছেন।


সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দেয়ার পর প্রথমবারের মতো সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত বছর ১০ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণ শুরু হয়ে ৮ অক্টোবর শেষ হয়।


পিএসসির চেয়ারম্যান মোহম্মদ সাদিক জানান, বিভিন্ন বিসিএস ও সিনিয়র স্কেল পরীক্ষা এবং নন-ক্যাডার নিয়োগ নিয়ে ব্যস্ত সময় পার করছে পিএসসি। মাধ্যমিকের শিক্ষক নিয়োগে প্রায় ২ লাখ ৩৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। বিপরীতে পদ আছে ১ হাজার ৩৭৮। তাদের পরীক্ষা আগামী জুনের শেষ দিকে নেয়ার চেষ্টা করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে এই সময়েই পরীক্ষা হবে।


নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে বাংলায় ৩৬৫ জন, গণিতে ২০৫ জন, জীববিজ্ঞান ১১৮ জন, ইংরেজিতে ১০৬ জন, ধর্মে ১৭২ জন, সামাজিক বিজ্ঞানে ৮৩ জন, ভৌতবিজ্ঞানে ১০ জন, ব্যবসায় শিক্ষায় ৮ জন, ভূগোলে ৫৪ জন, চারুকলায় ৯২ জন, শারীরিক শিক্ষায় ৯৩ জন এবং কৃষিশিক্ষায় ৭২ জন সহকারি শিক্ষক নিয়োগ দেয়া হবে।

এই বিভাগের আরো খবর