শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

মা আর নেই, শেষ দেখাটুকুও পেলাম না মায়ের

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নতুন সড়ক আইন সংস্কারসহ নয় দফা দাবিতে বুধবার সকাল ৬টা থেকে ধর্মঘটের ডাকে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। ওই কর্মবিরতিতে সংহতি প্রকাশ করে সারাদেশের মতো নারায়ণগঞ্জেও সকল ধরনের ট্রাক-কার্ভাডভ্যানসহ গণপরিবহন বন্ধ রাখা হয়।  


দীর্ঘ আট ঘণ্টা কোনো প্রকার যানচলাচল করতে দেয়া হয় না সড়কগুলোতে। ফলে দূর্ভোগে পড়তে হয় সাধারণ মানুষকে। কিন্তু এ ধর্মঘটে অপূরণীয় ক্ষতি হয়ে গেল শনির আখড়া এলাকার বাসিন্দা রবিউল্লাহ সরকারের। ঘটনাটি বুধবার (২০ নভেম্বর) সকালের। 
মুঠোফোন হাতে টলমলে চোখ নিয়ে দ্রুত হেঁটে চলেছেন বার বার মুঠোফোনে কল আসছে। কল না ধরেই হাঁটছেন আর চোখ মুছে চলেছেন। ঘটনা জানতে চলতি পথেই  রবিউল্লাহ সরকারের সাথে কথা হয় এই প্রতিবেদকের।


রবিউল্লাহ সরকার  বলেন, ‘কিছুক্ষন আগে মা মারা গেছে। এ খবর দিতেই আত্মীয়-স্বজনরা ফোন দিচ্ছে। কি ফোন ধরব। আমার মা যে আর নেই। শেষ দেখাটুকুও পেলাম না মায়ের। কি ভাগ্য আমার। অথচ আমার মায়ের পাশে থাকার দরকার ছিলো।’


মা  ছোট ভাইয়ের বাসার ছিল। কিছুদিন যাবৎ তিনি অনেক বেশি অসুস্থ ছিলেন। আজকে ভোর সকাল ৬ টায় আমার ভাবির ফোন আসে, ভাই তাড়াতাড়ি আসেন। মায়ের অবস্থা ভালো না। সেই সময়েই কোন রকমে রেডি হইয়া বের হয়েছি। বাসা বের হয়ে শুনি ধর্মঘট আজকে গাড়ি নাকি চলে না।

 

রিকশা নিয়ে একটু সামনে যাওয়ার পওে দেখি কয়েকজন এসে রিকশা থেকে আমাকে নামিয়ে দিয়ে বলল ‘গাড়ি চলব না’। অনুরোধ করার সময়টুকুও দিল না। কোনো উপায় না পেয়ে হাঁটা শুরু করছি। জালকুড়িতে এসে জানতে পারলাম  আমার মা আর নেই। মা  মারা গেছে।

 

কি ধর্মঘট করলো , মারে আর পাইলাম না। সময়মতো পৌঁছাতে পারলে হয়তো আমার মারে শেষ দেখা দেখতে পারতাম।
সুগন্ধা আবাসিক এলাকায় রবিউল্লাহ সরকারের ছোট ভাইয়ের বাসায় তার মা (ছবিয়া বেগম) থাকতেন। বার্ধক্যজনিত রোগে আজ সকাল ৭.২০ এ তিনি মারা যান। পরবর্তীতে সকাল ১১ তাকে প্রথম জানাযা দিয়ে চাঁদপুরে তার গ্রামের বাড়িতে বাদ আসর ২য় জানাযা দিয়ে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।    

 
প্রসঙ্গত, বুধবার (২০ নভেম্বর) সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে  পরিবহন শ্রমিকরা ঢাকা- নারায়ণগঞ্জ রুটের সাইনবোর্ডে সকাল ৭ টায় পরিবহন চলাচল বন্ধ করে দিয়ে ধর্মঘট পালন করে। ফলে ঢাকা-নারয়ণগঞ্জ এই রুটে গাড়ি চলাচল বন্ধ থাকে। ৮ ঘন্টা পর দুপুর ২টা থেকে ঢাকা-চট্টগ্রাম,ঢাকা-সিলেট,ঢাকা-নারায়ণগঞ্জসহ অন্যান্য রুটে যান চলাচল সচল হয়। 
 

এই বিভাগের আরো খবর