শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

মহল্লায় লকডাউন রাস্তায় চলে অটো, মুদি দোকান ও কাঁচাবাজারে ভিড়

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

বিশেষ প্রতিনিধি : করোনা আতঙ্কে মানুষ নিত্যপণ্য সামগ্রী মজুদ করার জন্য হয়ে ছুটছেন। মানছেন না লকডাউন। নারায়ণগঞ্জ শহরের প্রধান সড়কে লোকজনের চলাচল কম থাকলেও মহল্লার ভেতরে গতকাল বিভিন্ন পয়েন্টের ব্যারিকেড উঠিয়ে দেয়া হয়।

 

ভোলাইল থেকে শহরের ডায়মন্ড চত্বর পর্যন্ত বিচ্ছিন্নভাবে কিছু অটোরিক্সা চলাচলের দৃশ্য চোখে পড়েছে বলে জানালেন পশ্চিম দেওভোগ মাদ্রাসা শেষমাথা এলাকার বাসিন্দা জুয়েল হোসেন।

 

সে আরো জানায়, বাংলাবাজার থেকে মাদ্রাসার শেষমাথা পর্যন্ত রাস্তাটি লকডাউন আছে। এই সড়কের দুপাশের বাসিন্দাদের এলাকার তরুণ সমাজ বিশেষ করে আলোকিত কাশীপুর এর স্বেচ্ছাসেবক বাহিনী নানাভাবে সহায়তা করছেন।

 

মহল্লার মসজিদে এক ঘন্টা পরপর এই সংগঠনের মোবাইল নাম্বার জানিয়ে দিয়ে বলা হচ্ছে, মহল্লার কারো কিছু প্রয়োজন হলে সেই নাম্বারে জানালে প্রয়োজনীয় জিনিসপত্র বাড়িতে পৌঁছে দেয়া হবে। বাংলাবাজার লকডাউনের পর থেকে তরুণ সমাজ এই দায়িত্বটি পালন করে আসছে।

 

দেওভোগ মাদ্রাসা বাজারের কয়েকজন দোকানী জানালেন মাল সাপ্লাই নেই। কিন্তু মানুষের চাহিদা বেশি। সকাল থেকে বেলা ১২ টা পর্যন্ত বেচাকেনার ধুম পড়ে যায়। আমরা কাস্টমার বিদায় করতে হিমশিম খেয়ে যাচ্ছি।

 

অনেক কিছুই পাওয়া যাচ্ছেনা। আমরাও পাইকারী বাজারে যেতে পারছিনা। নিয়মিত কাস্টমাররা ভয়ে একেকটা জিনিস কিনে নিয়ে মজুদ করছে দাম বেড়ে যাওয়ার ভয়ে।

 

এদিকে, কাঁচাবাজারের কয়েকজন বিক্রেতার প্রতিক্রিয়া ছিল ভিণ্ন। তাদের মতে, পেঁয়াজ আলু বাদে সব তরকারির দাম বাড়তি। লেবু দিনকে দিন বাড়ছে। বিশ টাকার উচ্ছে বিকোচ্ছে ৪০/৫০ টাকায়। পটল ৫০ টাকা কেজি। ঝিঙ্গে, কউডা একই দামে বিক্রি হচ্ছে। বাজারে নেমেছে বাংলালিংক তরমুজ।

 

২০০ টাকার নিচে তরমুজ নেই। ভ্যানগাড়িতে তরমুজ নিয়ে ঘুরছেন সালাউদ্দিন মিয়া। জানালেন, বউনি হয়নি। কেউ দামও জিজ্ঞেস করছেনা। সবাই দৌড়াচ্ছে মুদি দোকানে ও কাঁচাবাজারে।

 

কিছু মশার কয়েল ও সাবান নিয়ে ফিরছিলেন জামিল হোসেন। জানালেন কয়েলের দাম প্যাকেট প্রতি ১০ টাকা বেড়েছে। এক সাথে পাঁচ প্যাকেট কিনে নিলাম। দু’ একদিনের মধ্যে দাম আরো বেড়ে যাবে।

 

তাছাড়া বাজারে নকল কয়েল ভর্তি। বড় কোম্পানীর মাল সাপ্লাই না থাকায় নকল ও নিম্নমানের কয়েলে সয়লাব। সাবান ও পাওয়া যাচ্ছেনা। ডেটল, স্যাভলন ও ব্যাকট্রল সাবান নেই। যে যেখান থেকে পারছে মজুদ করছে। নেই কোন হ্যান্ডওয়াশ ও লাইজল।

এই বিভাগের আরো খবর