শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

ভিক্টোরিয়া হাসপাতালের জরুরী বিভাগ ২৪ ঘন্টার জন্য বন্ধ

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের জরুরী বিভাগ ২৪ ঘন্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আইইডিসিআর এর সুপারিশে এ ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ। 

 

হাসপাতালের একজন সিনিয়র ডাক্তার জানিয়েছেন, গত কয়েকদিনে অস্বাভাবিকভাবে ভিক্টোরিয়া হাসপাতালের জরুরী বিভাগে সর্দি কাশি জ্বরের রোগী বৃদ্ধি পাচ্ছে। এই ভিক্টোরিয়া হাসপাতালে চিকিৎসা নেয়া দুজন রোগী করোনায় আক্রান্ত ছিলেন। 

 

ওই দুজন ইতিমধ্যে মারা গেছেন। ওই রোগীদের সংস্পর্শে আসা জরুরী বিভাগের কয়েকজন ডাক্তারও অসুস্থ্য হয়ে পড়েছেন।  এদের মধ্যে একজন ওয়ার্ডবয়কে আইসোলেশনে, এবং একজন চিকিৎসক, নার্স ও ল্যাব টেকনিশিয়ানসহ ৮ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়।

 

ওই ডাক্তার আরো জানিয়েছেন যেহেতু জরুরী বিভাগে সকল ধরনের রোগী আসে সেহতু আমাদের ধারনা জরুরী বিভাগ জুড়ে করোনা ভাইরাসের জীবানু থাকতে পারে। আমরা ২৪ ঘন্টার মধ্যে জীবানুনাশক দিয়ে এ বিভাগকে জীবানু মুক্ত করতে চেষ্টা করবো। 

 

এ সময়ের মধ্যে যদি জীবানুগলো ধ্বংস করে দেয়া যায় তাহলে আমরা জরুরী বিভাগের কার্যক্রম পুনরায় শুরু করব অন্যথায় এ সেবা কার্যক্রম বন্ধ থাকবে। তবে জরুরী বিভাগের কার্যক্রম বন্ধ থাকলেও হাসপাতালের অন্যান্য কার্যক্রম চালু থাকবে। 
  

জরুরী সেবার প্রয়োজন হলে নগরীর খানপুর এলাকায় নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালসহ অন্যান্য চিকিৎসা কেন্দ্রে যাওয়ার জন্য আগতদের তিনি পরামর্শ দেন। 


 
এ বিষয়ে সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও নারায়ণগঞ্জ জেলা ফোকাল পার্সন ডা. জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, সোমবার (৬ এপ্রিল) রাত ১০টার দিকে জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এক নির্দেশনায় এ ব্যবস্থা কার্যকর করা হয়।

 

করোনা ভাইরাসের কারণে হাসপাতালের বহির্বিভাগে সরকারি নির্দেশনা  মোতাবেক সীমিত পরিসরে (সকাল ৮টা থেকে বেলা ১২টা) চিকিৎসা সেবা প্রদান অব্যাহত থাকবে।

 

প্রসঙ্গত, দিন যত যাচ্ছে নারায়ণগঞ্জে করেনা পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। এ পর্যন্ত জেলায় করোনা আাক্রান্ত হয়ে ৫ জন মারা গেছেন। এর মধ্যে ৩ জন মারা গেছেন গত ৭২ ঘণ্টায়। জেলায় করোনা আক্রান্ত হয়ে এক প্রবীণ ডাক্তারসহ চিকিৎসাধীন রয়েছেন আর ও ১২ জন। মত ৫ জনের ৪ জনই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকার। 


এরমধ্যে বন্দর রসূলবাগের বাসিন্দা শিউলী ওরফে পুতুল (৫০) নামে এক নারী শহরের পাইকপাড়া এলাকায় তার আত্মীয়র বাড়িতে এসে অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাকে নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। 

 

পরবর্তীতে তিনি চিকিৎসাধিন অবস্থায় ৩০ মার্চ মারা যান। করোনা সন্দেহ হলে আইইডিসিআর ওই নারীর নমুনা সংগ্রহ করেন। যা ২ এপ্রিল রিপোর্টে পিজিটিভ আসে। 

এই বিভাগের আরো খবর