শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

বুর্জ খলিফায় লাল সবুজের এক খন্ড বাংলাদেশ

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগেরচিন্তা ২৪) : বাংলাদেশের স্বাধীনতা  ও জাতীয় দিবস উপলক্ষে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার বুর্জ খলিফায় প্রদর্শন হলো বাংলাদেশের লাল-সবুজের পতাকার আদলে আলোক সজ্জা। সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত সাত লাখ বাংলাদেশির দীর্ঘ প্রতীক্ষার ফসল এটি।


মঙ্গলবার (২৬ মার্চ) দুবাইয়ে অবস্থিত এই ভবনে লাল সবুজের পতাকার দেখা মিলে স্থানীয় সময় রাত ৯ টা ৪০ মিনিটে। ২৫ সেকেন্ড স্থায়ী ছিল এই আলোক সজ্জা। 


দুই হাজার ৭১৬ ফুট উচ্চতার এই ভবনটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। ১৬৯ তলাবিশিষ্ট ভবনটি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহইয়ানের নামে নামকরণ করা হয়েছে। বুর্জ খলিফায় বিভিন্ন দেশের জাতীয় দিবস ও গুরুত্বপূর্ণ বিষয়কে কেন্দ্র করে আলোকসজ্জার মাধ্যমে একাত্মতা পোষণ করা হয়। আবার কখনো বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান নিজ উদ্যোগে এমন আয়োজন করে থাকে। 


স্বাধীনতা দিবসে জাতীয় পতাকার রঙে টাওয়ারটি সজ্জিত করায় দুবাই সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন প্রবাসীরা। পাশাপাশি এ উদ্যোগের পেছনের ব্যক্তিদেরও ধন্যবাদ জানিয়েছেন প্রবাসীরা। সংযুক্ত আরব আমিরাতের দুবাই কনসুলেট, সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশি কমিউনিটি ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিরাও এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।


এ ভবনটি তৈরিতে কাজ করেছেন বহু বাংলাদেশি। এ উপলক্ষে প্রবাসী শ্রমিকরাও বাংলাদেশের স্বাধীনতা দিবসকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তাদের অনেকেই প্রবাসে স্বাধীনতা দিবসের এ স্বীকৃতি দেখে আনন্দে অভিভূত হয়ে পড়েন।

এই বিভাগের আরো খবর