শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

বিদ্যুৎস্পৃষ্টে জাহাজ নির্মাণ ম্যানেজার নিহত: মানববন্ধন ও বিক্ষোভ

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

সোনারগাঁ (যুগের চিন্তা ২৪) : সোনারগাঁয়ের বৈদ্যোরবাজার এলাকায় ইউরো মেরিন শিপইয়ার্ড বিল্ডার্সে  বিদ্যুৎস্পৃষ্টে জাহাজ নির্মাণ ম্যানেজার সামসুল ইসলাম খাঁন বুলবুল নিহতের ঘটনায় ওই কারখানা কর্তৃপক্ষকে দায়ী করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। বুধবার (২৭ নভেম্বর) দুপুরে সোনারগাঁ উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন ও বিক্ষোভ করে।

 

মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন, বাংলাদেশ কেন্দ্রীয় যুব মহিলা লীগের সহ-সভাপতি ইসরাত জাহান নাসরিন, কেন্দ্রীয় মহিলা যুবলীগ নেত্রী নাসরিন সুলতানা ঝড়া, সোনারগাঁ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাসুদ রানা মানিক, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রোবায়েত হোসেন শান্ত, নিহত বুলবুলের স্ত্রী রোকসানা আক্তার, মেয়ে রুবাইয়া, শ্রমিক লীগের যুগ্ম আহবায়ক সৈয়দ মশিউর রহমান শামীম, সোনারগাঁ পৌর যুবলীগের সভাপতি আসাদুল ইসলাম আসাদ, সিঙ্গাপুর যুবলীগের সভাপতি হারুন অর রশিদ জয় প্রমুখ। 

 

মানববন্ধন কর্মসূচিতে বক্তরা বলেন, ইউরো মেরিন শিপইয়ার্ড বিল্ডার্স কর্তৃপক্ষের উদাসীনতা ও অবহেলার কারনে সামসুল ইসলাম খাঁন বুলবুলের মৃত্যু হয়েছে। বুলবুল মারা যাওয়ার পরও কারখানা কর্তৃপক্ষ তার লাশও দেখতে যাননি। তাদের ত্রুটিপূর্ণ বিদ্যুৎতিক লাইনে স্পর্শ লেগে তার মৃত্যু হয়েছে। 

 

বক্তারা আরও বলেন, বিদ্যুৎ লাইন ত্রুটি থাকার বিষয়টি বুলবুল কর্তৃপক্ষকে জানিয়েছেন। বিদ্যুৎ লাইন বন্ধ করতেও বলেছিলেন। কিন্তু তাদের লাইম্যান বিদ্যুৎ সংযোগ বন্ধ না করে মেইন সুইচের রুম তালাবন্ধ করে কোথাও চলে গেছেন। রুমটি তালাবন্ধ না থাকলে হয়তো মেইন সুইচ বন্ধ করে তাকে বাঁচানো যেতো। 

 

বক্তারা অভিযোগ করেন, বাল্কহেড ও জাহাজ নিমার্ণ করার জন্য যে নিরাপত্তা, সঠিক বিদ্যুৎ ব্যবস্থা ও প্রশস্ত জায়গা থাকার কথা তা তাদের নেই। অনেকগুলো জাহাজ ও বাল্কহেড একত্রে নিমার্ণ করার ফলে যত্রতত্র বৈদ্যুতিক তার মাটিতে পড়ে আছে এবং বৈদ্যুতিক তারগুলো বিভিন্ন জাহাজের সাথে লেগে আছে এতে করে যে কোন কারণে তারগুলো লিকেজ হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এ নিয়ে অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করেন। 

 

উল্লেখ্য, গত ২১ নভেম্বর বৃহস্পতিবার বাল্কহেড নির্মাণ কাজের তদারকি করতে গিয়ে ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎস্পৃষ্ট আহত হয়ে বুলবুল মাটিতে লুটিয়ে পড়ে। স্থানীয়রা বুলবুলকে আহত অবস্থায় উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন

এই বিভাগের আরো খবর