বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জ’র দ্বিতীয় দিনের কর্মসূচি পালিত

প্রকাশিত: ২০ জুলাই ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ এই শ্লোগানকে সামনে রেখে দ্বিতীয় দিনের মতো ‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জ তাদের কর্মসূচি পালন করেছে। শুক্রবার (২০ জুলাই) সকাল ১০ টায় শহরের চাষাড়ায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে নারায়ণগঞ্জ প্রেসক্লাব পর্যন্ত বঙ্গবন্ধু সড়ক পরিষ্কার করে। এতে চারটি গ্রুপে ২২ জন সদস্য অংশ নেয়। 

এরআগে ‘বিডি ক্লিন’ নারায়নগঞ্জের সমন্বয়কারী এস এম বিজয়ের সভাপতিত্বে বিডি ক্লিনের আদর্শ, উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে সদস্যদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন, ‘বিডি ক্লিন’ নারায়নগঞ্জের উপদেষ্টা সাংবাদিক বিল্লাল হোসেন রবিন। পরে বিল্লাল হোসেন রবিন সদস্যদের শপথ পাঠ করান এবং কার্যক্রম শুরু করেন।

'বিডি ক্লিন' এর সদস্যরা প্রথমে শহীদ মিনার থেকে পরিচ্ছন্ন কাজ শুরু করেন। এরপর শহীদ মিনার থেকে নারায়ণগঞ্জ প্রেসক্লাব পর্যন্ত বঙ্গবন্ধু সড়কের একাংশ পরিস্কার করেন। ঝাড়– ও বেলচা নিয়ে  রাস্তার পাশের পানি নিষ্কাশনের নালা, ফুটপাতে পরে থাকা আবর্জনা নিজেরাই পরিষ্কার করেন ‘বিডি ক্লিন’ এর সদস্যরা।

বিডি ক্লিনের কার্যক্রম দেখে জাকির হোসেন নামের একজন হকার বলেন, ‘আমরা রাস্তায় কিছু খাইলে তার ময়লা রাস্তায়ই ফালাই। তাই এত ময়লা হয় রাস্তায়। আমরা নিজেরাই নিজেদের জায়গা পরিষ্কার করে রাখলে রাস্তা এত ময়লা হয় না। 

আমাদের দেশে দেখা যায় বাইরে থেকে লোকজন আইসা আমাদের দেখাইয়া যায় কেমনে নিজের আশেপাশে পরিষ্কার রাখতে হয়। আর আমরা নিজেরাই নিজের শহর পরিষ্কার রাখি না। সিটি কর্পোরেশন থেকে ময়লা ফালানোর বাক্স দেয় কিন্তু আমরাই সেগুলো ব্যবহার করি না। বিডি ক্লিনের এই উদ্যোগে হয়তো এবার জনগন সচেতন হইবো।’

‘বিডি ক্লিন’ নারায়নগঞ্জের সমন্বয়কারী এস এম বিজয় বলেন, ‘আমরা মুলত এই কাজটা জনগনকে সচেতন করার জন্য করছি। জনগন সচেতন হলে আমাদের শহর ধীরে ধীরে একটি পরিষ্কার পরিচ্ছন্ন নগরে পরিনত হবে। 

জনগন নিজেরা সচেতন না হলে আমরা একা সম্পুর্ন নারায়নগঞ্জকে পরিষ্কার রাখতে পারবো না।’ তিনি আরো জানান, এখন থেকে প্রত্যেক সপ্তাহে শুক্রবার শহরের বিভিন্ন রাস্তায় ‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জের কার্যক্রম চলবে। পরবর্তীতে তারা বিভিন্ন স্কুল-কলেজের ক্যাম্পাসও পরিচ্ছন্ন করবে।
 

এই বিভাগের আরো খবর