বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

বিআরটিসির ভাড়া কমানো দাবিতে যাত্রী সংরক্ষণ অধিকার ফোরাম’র

প্রকাশিত: ২৩ মে ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাসের ভাড়া ৪৫ টাকা নির্ধারণ ও অতিদ্রুত নন এসি বাস চালু করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে নারায়ণগঞ্জের যাত্রী সংরক্ষণ অধিকার ফোরাম। 


বৃহস্পতিবার  বেলা ১১টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের হানিফ খান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা। এ  সময়  এসি বাস ভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা ও নন-এসি বাসের ভাড়া ৩০ টাকা নির্ধারণ না করা হলে কঠোর অবস্থান গ্রহণের  হুশিয়ারি দিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দ।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে যাত্রী সংরক্ষণ অধিকার ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বি  জানান, গণপরিবহন নিয়ে নারায়ণগঞ্জে সাধারণ মানুষের দূর্ভোগ দীর্ঘদিনের। সব সময়, সব সরকারের আমলেই এ দুর্ভোগ পোহাতে হয়েছে। 


এখানে বেসরকারি বাস থেকে চাঁদা তোলার জন্য সব সময় সরকার সমর্থিত একটি গোষ্ঠী তৎপর থাকে। তারা সিন্ডিকেট তৈরি করে সাধারণ জনগণের পাশাপাশি বাস মালিকদেরও জিম্মি করে রাখে। সরকার ও সরকারের সেবামূলক পরিবহন সংস্থা বিআরটিসি এ বিষয়ে নীরব ভূমিকার মাধ্যমে এ গোষ্ঠীকে বিশেষ সহায়তা করে আসছে।


নারায়ণগঞ্জ রাজধানীর ঢাকার পাশের জেলা ও অর্থনৈতিক অঞ্চল হওয়া সত্ত্বেও এখানে বিআরটিসি অনিয়মিত। জনদুর্ভোগ লাঘবে বিআরটিসির ভূমিকা সবসময়ই ছিল প্রশ্নবিদ্ধ। বিআরটিসি নারায়ণগঞ্জের সাধারণ মানুষের চেয়ে স্থানীয় পরিবহন সিন্ডিকেটকে সুবিধা দেয়া ক্ষেত্রে বেশি আগ্রহী বলে ধারণা  নারায়ণগঞ্জের সাধারণ মানুষের।


২০১১ সালে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাস ভাড়া ২২ থেকে ৩১ টাকায় বৃদ্ধি করা হলে যাত্রী সংরক্ষণ অধিকার ফোরামের আন্দোলনের মুখে দুই দফায় ভাড়া কমিয়ে ২৭ টাকা করা হয়েছিল। তখন আমাদের দাবির প্রেক্ষিতে এসি ও নন-এসি মিলিয়ে প্রায় শতাধিক বাস চালু করা হয়। তখন এই রুটে বেসরকারি কোন এসি বাস ছিল না সব নন এসি বাস ছিলো। আর বেসরকারি নন-এসি বাসের ভাড়া ছিলো ২৭ টাকা অপর দিকে বিআরটিসি ২৫ টাকা করে ভাড়া নির্ধারণ করে। 


কিন্তু  বিআরটিসি এক সপ্তাহের মাথায় এই রুটে চলাচলকৃত নন-এসি বাস তুলে নেয়। এদিকে দুই বছর আগে বেসরকারি এসি বাস শীতল চালু হলে বিআরটিসি তাদের এসি বাসগুলোও তুলে নেয়। তখন শীতল এর ভাড়া ছিল ৫৫ টাকা আর বিআরটিসির এসি বাসের ভাড়া ছিল ৪৫ টাকা। বিআরটিসি বন্ধ হয়ে গেলে সাধারণ যাত্রীরা বেসরকারী পরিবহন চক্রের কাছে পুরোপুরি  জিম্মি হয়ে পড়ে।


তবে গতকাল ঢাকা-নারায়ণগঞ্জ রুটে আজকে আবার যখন বিআরটিসি এসিবাস চালূ করেছে আমরা কর্তৃপক্ষকে সাধুবাদ জানাই। সাথে সাথে এর ভাড়া শীতল পরিবহনের সাথে মিলিয়ে ৫৫ টাকা করায় আমরা এর তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।


বিআরটিসি তাদের এসিবাসের ভাড়া ৫৫ টাকা করাকে আমরা বেসরকারী একটি পরিবহন গোষ্ঠীর অতিরিক্ত ভাড়াকে বৈধতা দেয়ার কৌশল বলে মনে করছি।  আমরা স্পষ্টভাবে বলে দিতে চাই অতিরিক্ত ভাড়া আদায়  কোনোভাবে মেনে নেয়া হবে না।


আমরা এ  সংবাদ সম্মেলন থেকে  বিআরটিসি এসিবাসের ভাড়া থেকে ৪৫ টাকা করার ও অতিদ্রুত সর্বোচ্চ ৩০ টাকা ভাড়ায় ননএসি বাস চালু করা  জোর দাবি জানাচ্ছি। 


সংবাদ সম্মেলনে নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, খেলাঘর আসরের সভাপতি রথীন চক্রবর্তী, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি হাফিজুল ইসলাম, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি হাফিজুর রহমান, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান,নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী তরিকুল সুজন, বাসদ নেতা দুলাল সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, দুই বছর বন্ধ থাকার পর গতকাল বুধবার ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাস চালু করা হয়। ঢাকা থেকে চাষাড়া জনপ্রতি ৫০ টাকা  আর ঢাকা থেকে মন্ডলপাড়া ৫৫ টাকা  ভাড়া নির্ধারণ করা হয়েছে। 
 

এই বিভাগের আরো খবর