মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০

বাড়ি গাড়ির মালিক কর দিচ্ছেন’না, রাষ্ট্র তাকিয়ে আছে : নাজমুল করিম

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : কর কমিশনার নাজমুল করিম বলেছেন, করবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য এবং করদাতারা যেন আয়কর প্রদান করতে পারে সেজন্যই আয়কর মেলার আয়োজন করা হয়েছে। এই বছর সারা দেশব্যাপি ৯বম বাররের মতো আয়কর মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং নারায়ণগঞ্জে ৮ম বারের মতো এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। 


আয়কর মেলা আজ একটি জাতীয় অনুষ্ঠানে পরিণত হয়েছে এবং প্রতিবারই এই আয়কর মেলায় করদাতাদের অংশগ্রহন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উন্নত বিশ্বের সাথে আমাদের অনেক পার্থক্য রয়েছে তাঁর মধ্যে একটি হচ্ছে কর প্রদান। সেখানে একজন রোড ক্লিনার (রাস্তার পরিচ্ছন্ন কর্মকতা) একজন দিনমজুর টেক্স (কর) দিচ্ছে। আমাদের দেশে সেই পর্যায়ে কর আদায় সেভাবে শুরু হয়নি। 


তবে আমার অনুরোধ থাকবে যিনি ব্যবসা করছেন, যিনি আয় করছেন অথবা যার করযোগ্য সীমার উপর আয় রয়েছে তাঁর পরেও আয়করের নেটে (জালে) আসছে না? আপনি বাড়ির মালিক, গাড়ির মালিক কিন্তু আয়করের নেটে (জালে) আসছেন না? রাষ্ট্র কিন্তু আপনাদের দিকে তাকিয়ে আছে। রাষ্ট্র বারবার আপাদের অনুরোধ করে যাচ্ছে যে, আপনারা রাষ্ট্রের উন্নয়ণে অংশীদার হোন। 


বুধবার (১৩ নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের ফতুল্লার সস্তাপুর এলাকায় আমন্ত্রণ কনভেনশন সেন্টারে নারায়ণগঞ্জ কর অঞ্চলের উদ্যোগে ২০১৯-২০২০ কর বর্ষের করদাতাদের সম্মাননা প্রদান ও আয়কর মেলার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব আহরণের অন্যতম জোগানদাতা হলো সম্মানিত করদাতাগণ। আজ একটি আনন্দের দিন কারন আজকে ( নারায়ণগঞ্জের) করদাতারা বিভিন্ন শ্রেনিতে সম্মাননা পেয়েছে। এই সম্মাননা এই দেশের মানুষের সম্মাননা। এই সম্মাননা রাষ্ট্রের পক্ষ্যের সম্মাননা। আয়কর বিভাগ শুধু এর আয়োজক মাত্র। 


এই সম্মাননার ফলে আপনারা (করদাতা) শুধু গৌরবই অর্জন করেননি, এই সম্মাননার ফলে আপনারা শান্তিপূর্ণ ভাবে জীবনযাপন করতে পারছেন। এখানে আপনারা উদাহরন সৃষ্টি করেছেন যে আপনারা সঠিক কর দিয়েছেন। 


এখন আপনাদের মধ্যে কোন সংকোচ নেই। আজকে এই সম্মননা পেয়েছেন তাঁদেরকে দেখে অন্যান্য করদাতাগণ আরো উৎসাহী হবে এবং এদেশের রাজস্ব আহরণের গতিকে আরো ত্বরান্বিত করবে।


এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা পুলিশ সুপার মেহেদি ইমরান সিদ্দিকী, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্টিজ এর সভাপতি খালেদ হায়দার খান কাজল, সেলিম ওসমান পত্মী নাসরিন ওসমান, অতিরিক্ত কর কমিশনার আব্দুস সবুর খান, যুগ্ম কর কমিশনার শাহ মোহাম্মদ ইত্তেদা হাসান, মো.মিজানুর রহমান, উপ-কর কমিশনার (সদর দপ্তর-প্রশাসন) মো.সাজিদুল ইসলাম, (সদর দপ্তর প্রায়োগিক) মো.নাজমুল ইসলাম ও বাংলাদেশ ট্যাক্সেস এমপ¬য়ীজ ওয়েলফেয়ার এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব লোকমান আহম্মেদ প্রমুখ। 
 

এই বিভাগের আরো খবর