বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

বার নির্বাচনে ত্রিমুখী লড়াই

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২৯ জানুয়ারি অনুষ্ঠিতব্য আইনজীবী সমিতির (বার) নির্বাচনে ত্রিপক্ষীয় লড়াইয়ের প্রাথমিক ডামাঢোল বেজে গেল। শত বাধা-বিপত্তি, চোখ রাঙানি, ভয়, শঙ্কা, হুমকির অভিযোগ থাকা সত্ত্বেও তিনটি প্যানেলে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

বুধবার (১৫ জানুয়ারি) মনোনয়নপত্র দাখিলের একেবারে শেষ সময় বিকেল ৪টার পঁচিশ মিনিট আগে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও গণতান্ত্রিক সমন্বয় পরিষদ যৌথ প্যানেলের প্রার্থীরা নির্বাচন কমিশনারের কাছে মনোনয়নপত্র দাখিল করেন। এর মিনিট দশেক পরে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেল থেকে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেন।

 

একেবারে শেষসময়ে গিয়ে মনোনয়নপত্র দাখিল করেন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলের প্রার্থীরা। তিনটি প্যানেল থেকেই ১৭ জন করে মোট ৫১জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। তিনটি প্যানেলের প্রার্থীরাই মনোনয়নপত্র দাখিলের পর আদালতপাড়ায় স্লোগান ও মিছিলে নির্বাচনী ডামাঢোল বাজবার জানান দিয়ে নিজেদের প্যানেলের নানা পদে প্রার্থীদের নাম ঘোষণা করেছেন।      

 
প্রথমে এড.আনিুসর রহমান দিপুকে সভাপতি এবং এড.হাবিব আল মুজাহিদ পলুকে সেক্রেটারি করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও গণতান্ত্রিক সমন্বয় পরিষদের পক্ষ থেকে যৌথ প্যানেল থেকে ১৭ জন মনোনয়নপত্র জমা দেন। সিনিয়র সহসভাপতি হিসেবে এড.আনোয়ার হোসেন, সহসভাপতি মো.জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক এড.সোহেল মিয়া, কোষাধ্যক্ষ এড.আল মামুন ভূঞা, আপ্যায়ন সম্পাদক হিসেবে এড.মামুন সিরাজুল মজিদ মামুন, লাইব্রেরী সম্পাদক হিসেবে এড.নজরুল ইসলাম, ক্রীড়া সম্পাদক হিসেবে এড.সোহেল আজাদ, সাহিত্য ও সাংস্কৃতিক পদে এড.রঞ্জিত চন্দ্র দে, সমাজসেবা সম্পাদক পদে এড.রোমেল মোল্লা, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে এড.এমদাদ হোসেন এবং কার্যকরী সদস্য হিসেবে এড.ওয়ালীউল্লাহ ওলী, এড.মাসুম ভূঁইয়া, এড. ইখতিয়ার হাবিব, এড.আলী আকবর, এড.মো.আব্দুর রহিম মনোনয়নপত্র জমা দেন। পরে তারা আদালতপাড়ায় শোডাউন ও শ্লোগান দেন। 

 

এর খানিকপরেই এড.সরকার হুমায়ুন কবিরকে সভাপতি এবং এড.আবুল কালাম আজাদ জাকিরকে সেক্রেটারি করে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলের ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করেন। সিনিয়র সহসভাপতি হিসেবে এড.রফিক আহমেদ, সহসভাপতি সাদ্দাম হোসেন, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলম খান, কোষাধ্যক্ষ এড.শাহাজাদা দেওয়ান, আপ্যায়ন সম্পাদক হিসেবে এড.আহসান হাবিব ভূইয়া, লাইব্রেরী সম্পাদক হিসেবে এড.জাহিদুল ইসলাম মুক্তা, ক্রীড়া সম্পাদক হিসেবে এড.জিয়াউল আহম্মেদ জিয়া, সাহিত্য ও সাংস্কৃতিক পদে এড.সারোয়ার জাহান, সমাজসেবা সম্পাদক পদে গোলাম সারোয়ার, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে আলী হোসাইন, কার্যকরী সদস্য হিসেবে হেলাল উদ্দিন চৌধুরী, হাবিবুর রহমান হাবিব, এড.হাফিজুর রহমান, এড.মজিবুর রহমান, এড.আয়নাল হক মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দেয়ার পর আদালতপ্রাঙ্গণে তারা মিছিল ও প্রার্থীদের নাম ঘোষণা করেন। 

 

একেবারে শেষপর্যায়ে এড. মোহসীন মিয়াকে সভাপতি এবং এড.মাহবুবুর রহমানকে সেক্রেটারি করে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের পক্ষ থেকে ১৭ জনের মনোনয়নপত্র দাখিল করেন। সিনিয়র সহসভাপতি হিসেবে এড.বিদ্যুত কুমার সাহা, সহসভাপতি তাজুল ইসলাম, যুগ্ম সম্পাদক বরুণ চন্দ্র দে, কোষাধ্যক্ষ এড.মনিরুজ্জামান কাজল, আপ্যায়ন সম্পাদক হিসেবে এড.আবুল বাশার রুবেল, লাইব্রেরী সম্পাদক হিসেবে এড.মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক হিসেবে এড.মো.রাশেদ ভূঁইয়া, সাহিত্য ও সাংস্কৃতিক পদে এড.ফাহমিদা আক্তার সিমী, সমাজসেবা সম্পাদক পদে হাসিবুল হাসান রনি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে নুসরাত জাহান তানিয়া, কার্যকরী সদস্য হিসেবে মো.আসাদুল্লাহ সাগর, দেলোয়ার হোসেন সুজন, এড. মো.কামরুল হাসান, এড.কামরুন নেসা, এড.মো.আজিম ভূঁইয়া মনোনয়নপত্র জমা দেন। মনোনয়ন দাখিলের পর তারা আদালতপাড়ায় মিছিল ও স্লোগান ধরেন। পরে নবনির্মিতবারভবনের সামনে গিয়ে প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করেন। 

 

ঘোষিত তফসীল অনুযায়ী আগামী ২৯ জানুয়ারি আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র যাচাই-বাছাই ও প্রাথমিক বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ১৬ জানুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ১৭ থেকে ১৯ জানুয়ারি, চূড়ান্ত বৈধ তালিকা প্রকাশ ২০ জানুয়ারি। ২৯ জানুয়ারি নির্মাণাধীন বারভবনের নিচতলা আইনজীবী সমিতির ২০২০-২১ বছরে কার্যকরী পর্ষদের ১৭টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

 

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আখতার হোসেন, সহকারী নির্বাচন কমিশনার হিসেবে এড.আশরাফ হোসেন, এড.আব্দুর রহিম, এড.মেরিনা বেগম, এড.সুখচাঁদ সরকার দায়িত্ব পালন করছেন। আপীল বোর্ডে রয়েছেন এড.শওকত আলী, এড.ইমদাদুল হক তারাজউদ্দিন, এড.রমজান আলী।  

 

প্রসঙ্গত, ৯ জানুয়ারি আইনজীবী সমিতির এজিএমে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আখতার হোসেনের নাম ঘোষণার পর ত্রিধাবিভক্ত হয়ে পড়েন আইনজীবীরা। বিএনপিপন্থী আইনজীবী ও আওয়ামীলীগের একাংশ এবং গণতান্ত্রিক আইনজীবী সমিতির নেতারা নির্বাচন কমিশনার বদল ও নতুন নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়ে আসছে। একই সাথে তলবি সভা আয়োজনেরও ডাক দেন তারা। এরমধ্যেই নির্বাচনেও অংশ নেন তারা।  
   
 
 

এই বিভাগের আরো খবর