বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

বাজারে পেঁয়াজের দাম কমছে, এ কৃতিত্ব কৃষকের

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : অত্যন্ত সুখবর, দেশে  পেঁয়াজের দাম কমছে। খুচরা বাজারে এখন দেশী  পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৯০ টাকা কেজি দরে। গতকাল নারায়ণগঞ্জের পাইকারী বাজারে দেশী পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০০ থেকে ৪২০ টাকা পাল্লা (৫ কেজি)। তবে, পেঁয়াজের দাম কমার এ কৃতিত্ব ব্যবসায়ীরা সরকারকে দিতে নারাজ। তাদের মতে, এ কৃতিত্ব সম্পূর্ণভাবে আমাদের কৃষকের।

 

সূত্র মতে, পেঁয়াজের দাম বাড়তে বাড়তে এক পর্যায়ে ২৬০ টাকা হয়েছিল। তখন সরকার প্রধান থেকে শুরু করে সরকারের অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রী ও কর্তাব্যাক্তি দেশবাসিকে রান্না ও খাবারে পেঁয়াজ পরিহারের পরামর্শ দিয়েছিলেন। তখন হোটেল রেঁস্তোরায় ডিমের মামলেট এবং ভর্তা থেকেও পেঁয়াজ অদৃশ্য হয়ে গিয়েছিল। তবে, দীর্ঘদিনের অভ্যাসের কারণে দেশবাসী সম্পূর্ণভাবে পেঁয়াজ বর্জন না করে ব্যবহার কমিয়ে দিয়েছিল। তখন থেকেই দেশের কৃষকেরা মাঠে নেমেছে। তারা পেঁয়াজ পাতা, পেঁয়াজ ফুল ও অপরিণত দেশী পেঁয়াজ বাজারে ছেড়ে দেশবাসির রসনায় পেঁয়াজের স্বাদ যুগিয়েছে। 

 

পেঁয়াজের দাম কমাতে সরকার পাকিস্তান, মায়ানমার, চীন, মিশর প্রভৃতি দেশ থেকে আমদানী করেছে এবং এর দাম বেঁধে দিয়েছে। কিন্তু বাজারে সরকার নির্ধারিত দামে কখনোই পেঁয়াজ পাওয়া যায়নি। সবসময়ই দেখা গেছে, বাজারে পেঁয়াজের দাম সরকার নির্ধারিত দামের থেকে ৪০/৫০ টাকা বেশী।

 

সরকারের ধমকেও তখন এর দাম নীচে নামেনি। বর্তমানে বাজারে আমাদের কৃষকের পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৯০ টাকা কেজিতে এবং শতকরা ৯০ জন ক্রেতাই দেশী পেঁয়াজ কিনছে। তাই, বিপদে পড়েছে পেঁয়াজ আমদানীকারকরা। সরকারের রক্তচোখকে কেয়ার না করলেও দেশী পেঁয়াজের চাপে পড়ে তাদের পেঁয়াজের দাম কমাতে হয়েছে। কারণ,পেঁয়াজ একটি পচনশীল আনাজ।

 

গতকাল দ্বিগুবাবুর বাজারে চায়না পেঁয়াজ প্রতি কেজি ৯০ টাকা এবং মিশরীয় পিয়াজ ৮০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে। 

এই বিভাগের আরো খবর