শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি সুনাম অর্জন করেছে

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

বন্দর (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জের শীতলক্ষা নদী পূর্বপাড়ে বন্দরে ঐতিহ্যবাহী সোনাকান্দা এলাকায় প্রাকৃতিকে ঘেরা  সুন্দর ও মনোরম পরিবেশে গড়ে উঠেছে বাংলাদেশ ইন্সিটিউট অব মেরিন টেকনোলজি নামে একটি কারিগড়ি শিক্ষা প্রতিষ্ঠান।


১২. ৮২ একর ভূমির উপর প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি ১৯৫৮ সালে মেরিন ডিজেল ট্রেনিং সেন্টার নামে আত্মপ্রকাশ ঘটে। পরে ১৯৮০ইং সালে এই প্রতিষ্ঠানটি বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি নামে নামকরন করা হয়।

 

শিক্ষার্থীদের কারিগড়ি দক্ষতা বৃদ্ধি ও উন্নত প্রক্ষিণের জন্য বর্তমানে এশিয়া মহাদেশের অন্যতম নৌ প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে বিশ্বের কাছে বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ব্যাপক পরিচিতি লাভ করে। প্রতি বছরে এখান থেকে বহু শিক্ষার্থী হাতে কলমে প্রশিক্ষণ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করে আসছে।

 

শীতলক্ষ্যা নদীর পূর্বপাড় গেছে বন্দর উপজেলার সোনাকান্দা এলাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি প্রতিষ্ঠানটি গড়ে উঠে। মেরিন টেকনেলজি শিক্ষার্থী ও প্রশিক্ষকদের সুবিধার্থে মেরিন অভ্যন্তরে রয়েছে ১টি শহীদ মিনার, ১টি মসজিদ, ১টি খেলার মাঠ, ১টি অডিটরিয়াম, বাচ্চাদের লেখাপড়া করার জন্য একটি কিন্ডার র্গাটেন স্কুল, প্রশিক্ষকদের বসবাসের জন্য রয়েছে ৯টি স্টাফ কোয়াটার ও শিক্ষার্থীদের বসবাসের জন্য রয়েছে ৪টি ছাত্রবাস। বর্তমানে মেরিন টেকনোলজিতে ৭টি বহুতল ভবন নির্মাণ কাজ প্রায় সম্পন হয়েছে।


 
এ ছাড়াও  এখানে রয়েছে ২টি পুরাতন প্রশাসনিক ভবন ও শিক্ষার্থীদের প্রশিক্ষণের জন্য আইসি ইঞ্জিন ওয়ার্কশপ ২টি, টার বাইন শপ ১টি, মোল্ট টব লফট শপ ১টি, শিপ সেফটি এন্ড ফায়ার ফাইটিং শপ ১টি, মেকানিকেল শপ ১টি, ইলেকট্রিক শপ ১টি, ইলেকট্রিনিক্স শপ ১টি, কম্পিউটার শপ ১টি, ড্রইং ডেপ ১টি, ফিজিক্স ল্যাপ ১টি, রসয়ন ল্যাপ ১টি, রিফেজেরশন এন্ড এয়ারকন্ডিশন ল্যাপসহ বিভিন্ন ল্যাব রয়েছে। 

 

বর্তমানে ্খানে প্রায় ১ হাজার ৫০০ শিক্ষার্থী বিভিন্ন র্কোসে অধ্যয়নরত রয়েছে। কোর্সগুলো হলো-শিপবিল্ডিং ডিপ্লমা ও মেরিন ডিপ্লমা এবং ট্রেড কোর্স রয়েছে ৪টি। শিপবিল্ডিং ডিপ্লমা ও মেরিন ডিপ্লমা কোর্স ৪ বছর মেয়াদী এবং ট্রেড কোর্স ২ বছর মেয়াদী। বর্তমানে মেরিন টেকনোলজির ৪১ জন প্রশিক্ষক শিক্ষার্থীদের বিভিন্ন র্কোস প্রশিক্ষণ দিয়ে আসছে। বাংলাদেশ ইনস্টিটিউটি অব মেরিন টেকনোলজী অধ্যক্ষ হিসেবে শরিফা সুলতানা দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন।    

এই বিভাগের আরো খবর