শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

বাঁধন পরিবহনে চাঁদাবাজি, মালিক-শ্রমিকদের উপর হামলা : বিক্ষোভ 

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সোনারগাঁও উপজেলার পানাম নগরীতে এক ইজারাদারের বিরুদ্ধে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। এ নিয়ে বাঁধন মালিক শ্রমিকদের সাথে ওই ইজারাদার বাহিনীর হাতহাতির ঘটনা ঘটেছে বলে জানাগেছে। প্রতিবাদ করায় সেখানে একাধীক মালিক শ্রমিকদের গায়ে হাত দিয়েছে স্থানীয় ইজাদার আবু বাহিনী।


শনিবার (১৯ অক্টোবর) সকালে পানাম নগরীতে এ ঘটনা ঘটে। ঘটনার এক পর্যায়ে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ফলে দীর্ঘক্ষণ এ পরিবহনটি বন্ধ রাখে মালিক শ্রমিকরা।


শনিবার সকালে নারায়ণগঞ্জ বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে,সোনারগাঁও পানাম থেকে যাত্রী ছাড়াই ফিরে আসে বাধঁন পরিবহনের একাধিক বাস। পরিবহন শ্রমিকদের দাবি, অতিরিক্ত চাঁদা দিতে অস্বীকৃতি জানার কারনে তাদের বাস পানামে রাখতে দেয়া হচ্ছেনা। প্রতিবাদ করায় সেখানে একাধীক মালিক শ্রমিকদের গায়ে হাত দিয়েছে স্থানীয় ইজাদার আবু বাহিনী। 


 এর প্রতিবাদে মালিক ও শ্রমিক নেতৃবৃন্দরা নারায়ণগঞ্জ টার্মিনাল ঘাটে বাস সারি-সারি ভাবে সাজিয়ে এবং বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেন তারা। পরে আনন্দ বাধঁন ও লেগুনা বাস মালিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দিদারুল ইসলামের আশস্তে পরিস্থিতি কিছু স্বাভাবিক হয়ে আসে।


এদিকে এ ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে ৩ সদস্যে একটি টিম সোনারগায়ের পানামে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বাধঁন পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সাধারন সম্পাদক দিদারুল ইসলাম। তিনি খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে বলেও জানান এ প্রতিবেদককে।


এছাড়াও তিনি বলেন, পানাম এলাকার ইজারাদার আবুর লোকজন বাঁধন বাসের এসহাক নামে একজন ড্রাইভারকে মারধর করে বলে শুনেছি। এ ঘটনায় এলাকায় কিছুটা উত্তেজনা ছড়িয়ে পড়লে আমরা পরিবহনটি চলাচল সাময়িক বন্ধ রাখি। 


আমরা ইতিমধ্যেই ঘটনার বিস্তারিত জানতে তিন সদস্যের প্রতিনিধিদল ঘটনাস্থলে পাঠিয়েছি। এতে নেতৃত্বে আছেন বাস মালিক দেলোয়ার, সানু ও জাকির। তাদের তদন্তের রিপোর্ট জানার পর আমরা এ সমস্যার দ্রুত সমাধানের ব্যবস্থা নেবো।


তিনি বলেন, আমার জানা মতে বাংলাদেশের কোথাও বাস রাখার জন্য বাস প্রতি চাঁদা ৫০ টাকার বেশি নাই। কিন্তু ওই (পানাম) এলাকার ইজারাদার আবু বাহিনীরা বাস প্রতি ৭০ টাকা করে রাখেন। এটা নিয়ম বর্হিভূত। 


কেন তারা অতিরিক্ত এ চাঁদাটা নিচ্ছেন, আমাদের জানা নেই। এ ধরনের সমস্যা সমাধানের জন্য আমরা আলোচনায় বসতে পাড়তাম। কিন্তু তারা সেটা না করে আমাদের বাস মালিক শ্রমিকদের মারধর করেছেন। 


এটা আমাদের কাম্য ছিলো না। তবুও  সাধারন যাত্রীদের অসুবিধার কথা বিবেচনা করে বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করছি।
 

এই বিভাগের আরো খবর