বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

বর্ষার বৃষ্টিতে জলমগ্ন শহর

প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার  (যুগের চিন্তা ২৪)  :  অতিষ্ঠ গরমের মাঝে বর্ষার টানা বৃষ্টি নগরবাসীর জন্য যেন এক আকাশ স্বস্তি। তবে এ বৃষ্টি নগরবাসীর জন্য খুব একটা স্বস্তিদায়ক হয়নি। সামান্য বৃষ্টিতেই হাঁটু পানিতে ডুবেছে পুরো নগরী। 


অল্প সময়ের বৃষ্টিতেই নগরীর সড়কগুলো ভরে উঠেছে ময়লা আর দূর্গন্ধযুক্ত পানিতে। ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচলতি মানুষদের। একদিকে বৃষ্টিতে নগরবাসীর জন্য নিয়ে এসেছে স্বস্তি, কিন্তু প্রধান সড়কগুলোতে বৃষ্টির পানি জমে থাকায় তার জন্য নগরবাসীকে পড়তে হয়েছে চরম অস্বস্তিতে। 


শনিবার (১৩ জুলাই) বিকেলের হঠাৎ বৃষ্টিতে নগরীর বঙ্গবন্ধু সড়কের বিভিন্নস্থানে নিমজ্জিত হয়ে গেছে বৃষ্টির পানিতে। ড্রেনের পানিতে অতিরিক্ত ময়লা ও পলিথন থাকায় পানি নিষ্কাশন হতে দ্বীর্ঘসময় লাগছে। 


চাষাড়া এলাকার বঙ্গবন্ধু সড়কে সমবায়, সায়ামপ্লাজারের সামনে প্রেসক্লাব, ২নং রেল গেট, ২ নং রেলগেটস্থ এলাকার জেলা আওয়ামীলীগের কার্যালয়ের সামনে একহাঁটু পানি জমা হয়ে আছে। মাত্র ৫ মিনিটের রাস্তা পার হতে সময় লাগছে আধঘন্টা।


পথচারী হাবিবুর রহমান জানান, গরমের মধ্যে বৃষ্টি ভালো লাগে। কিন্তু পানি নিষ্কাশনের ব্যবস্থা ঠিকভাবে হয়নি বিধায় অল্প বৃষ্টিতেই পুরো রাস্তায় পানি ভরে যায়। চলাচলে অনেক সমস্যা হয়। রাস্তা পারাপার তো সম্ভবই না। অনেকটা ঘুরে চলাচল করতে হয়। 


এদিকে ড্রেনের ময়লা পানি আর বৃষ্টি পানিতে রাস্তা ভরাট হয়ে আছে। আর এ সকল ময়লা পানিতেই হাঁটতে হচ্ছে পথচারীদের। এমনকি রাস্তায় জমে ময়লা পানি গিয়ে জড়ো হচ্ছে রাস্তা থেকে নিচু বাড়ি গুলোতে। ঘরে বাহিরে সর্বত্র ভোগান্তিতে সাধারণ মানুষ। একটু বৃষ্টিতে বিড়ম্বনায় পড়তে হয়েছে রিকশা, মোটরসাইকেল, মাইক্রোবাসসহ সব ধরনের পরিবহনের যাত্রী ও চালকদেরও।


সড়ক তলিয়ে যাওয়ায় আটকা পড়ে কর্মজীবী মানুষেরা। পথেই অনেকে পানি কমে আসার অপেক্ষা করেন। আবর অনেকে পানি নিয়েই চলাচল করেন। ভোগান্তির শিকার বেসরকারী ব্যাংকের কর্মচারী আসাদুজ্জামান ঈমান বলেন, কাজ মেষ করে বের হয়েছি আর বৃষ্টিতে আটকে পড়েছি। আর এখন রাস্তার যে অবস্থা হাঁটাই অনেক কষ্টসাধ্য। আর রিক্সার ভাড়াও তিনগুণ চাইছে। 


এদিকে নগরীর অন্যান্য সড়ক অলিগলিগুলোতেও একই অবস্থা। নগরীরর দেওভোগ এলাকা, মাদ্রাসা, পূর্বনগর, লিচুবাগ, মাসদাইর, গলাচিপা, আমলাপাড়া, ইসদাইর, উকিলপাড়াসহ শহরের বিভিন্ন এলাকায় পানি আর কাঁদায় ভরে উঠেছে। সকল স্থানেই ভোগান্তিতে পড়েছে নগরবাসী।  
 

এই বিভাগের আরো খবর