শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

বর্জ্য ব্যবস্থাপনা একটি চ্যালেঞ্জিং বিষয় : এহতেশামুল হক

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামুল হক বলেন, প্রিজম বাংলাদেশের প্লান রয়েছে তারা কিভাবে নারায়ণগঞ্জে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যকর হবে। প্রিজম বাংলাদেশ নারায়ণগঞ্জে সুষ্ঠভাবে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৩৩ শতাংশ জমি চেয়েছেন। 


ইতিমধ্যেই মেয়র সেলিনা হায়াৎ আইভী আমাদের এই বিষয়ে নির্দেশনা দিয়েছেন, আমরা কাজ করছি। আমরা উপযুক্ত জায়গা পেলেই তাদেরকে হস্তান্তর করব। তারা সেখানে কাজ শুরু করবে। প্রিজম মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কিভাবে করছে সেই বিষয়ে আমাদের লক্ষ্য রাখা দরকার।  


সিটি করপোরেশন মেয়র ডা.সেলিয়না হায়াৎ আইভীর নেতৃত্বে আমরা উন্নয়নের অগ্রযাত্রায় কাজ করছি। সরকারের উন্নয়নের লক্ষে যে কাজ করছি সেখানে বর্জ্য ব্যবস্থাপনা একটি চ্যালেঞ্জিং বিষয়।


এক্ষেত্রে যারা হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ময়লা আবর্জনা পরিষ্কার করে তাদের সঠিক প্রশিক্ষন দিতে হবে। এছাড়া হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলো প্রিজমের সাথে শুধু চুক্তি করলেই পরিবশ অধিদপ্তর থেকে ছাড়পত্র পাবে না। তাদের সার্বিক বিষয়ে কিছু শর্ত মেনে কাজ করলেই ছাড়পত্র পাবে। 


বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) ডি আই টি টোকিও প্লাজার ফুড ফ্যান্টাসি রেস্টুরেন্টে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আয়োজনে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।  


তিনি আরো বলেন, আমাদের একটা বর্জ্য ব্যবস্থাপনা কমিটি আছে তাদেরকে বলবো বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে একটি মনিটরিং কমিটি করতে হবে। পরবর্তীতে প্রাইভেট ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতি ও প্রিজমের নিকট তিনি সিটি করপোরেশনের মধ্যে একটি মেডিকেল প্রতিষ্ঠানও প্রিজমের সাথে বর্জ্য ব্যবস্থানার এই চুক্তি থেকে বহির্ভূত না থাকে এই অনুরোধ করেন।   


নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবু জাহের, বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ১৫ নং ওর্য়ার্ডের কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, ৪নং, ৫নং, ৬নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর মনোয়ারা বেগম, নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাইদ আনোয়ার, সিটি করপোরেশনের মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী, প্রিজম বাংলাদেশের প্রজেক্ট কো-অর্ডিনেটর মাজহারুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলন নারায়ণগঞ্জ শাখার সাধারন সম্পাদক মো, তারকি বাবু, প্রাইভেট ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সভাপতি মোকাদ্দেস আলী, প্রাইভেট ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক ডা. মো নিজাম আলী, প্রিজম বাংলাদেশের নারায়ণগঞ্জ প্রতিনিধি মো.ফাইজুর রহমান প্রমুখ।   

এই বিভাগের আরো খবর