শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

বন্দরে রোগাক্রান্ত গবাদি পশু অবাধে জবাই

প্রকাশিত: ১২ জুলাই ২০১৯  

বন্দর (যুগের চিন্তা ২৪) : বন্দর উপজেলার অধিকাংশ হাট বাজারে রোগাক্রান্ত গবাদি পশুর মাংস অবাধে বিক্রি করা হচ্ছে অভিযোগ তুলেছে সচেতন মহল। তারা ক্ষোভ প্রকাশ করে জানিয়েছে, বন্দর বাজার, বন্দর বৌ বাজার, মদনগঞ্জ বাজার, নবীগঞ্জ বাজার, সোমবাড়ীয়া বাজার, মদনপুর বাজার, লক্ষণখোলা বাজার, ধামগড় বাজার, কুড়িপাড়া বাজার, বন্দর রেল লাইন বাজার, লাঙ্গলবন্ধ বাজার, সোনাকান্দা বাজার, ফরাজিকান্দা বাজার, কলাগাছিয়া বাজারসহ এর আশে-পাশের বিভিন্ন হাট বাজারের মাংস ব্যবসায়ীরা সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পরীক্ষা নীরিক্ষা ছাড়াই গবাদি পশু জবাই করে জনসাধারণের কাছে অবাধে বিক্রি করে চলছে। 


এসব মাংস খেয়ে সাধারণ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এ কারণে জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়াও উল্লেখিত বাজারগুলোতে অপ্রাপ্তবয়স্ক ও রোগাক্রান্ত গরু ছাগল অবাধে জবাই করা হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসন নিরব ভূমিকা পালন করছে। শুধু তাই নয় সরকারিভাবে সাপ্তাহে এক দিন মাংসবিহীন দিবস থাকলেও এ আইন মানছে না কিছু অসাধু মাংস ব্যবসায়ী। 


যার কারণে সাপ্তাহে প্রতিদিনই বন্দরের বিভিন্ন বাজারের কসাইরা যেখানে সেখানে  গবাদী পশু জবাই করে থাকে। যেখানে সেখানে গবাদি পশু জবাই করার কারণে বন্দরের উল্লেখিত এলাকার পরিবেশ মারাত্মকভাবে নষ্ট হচ্ছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি দেওয়া উচিত বলে মনে করছেন বন্দরের সচেতন মহল।    

এই বিভাগের আরো খবর