বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

বন্দরে জাহাজের নীচে ২ শ্রমিক নিখোঁজ, আহত ৪

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

বন্দর (যুগের চিন্তা ২৪) : নতুন জাহাজ পানিতে নামাচ্ছি ডক ইয়ার্ডের শ্রমিকরা। আর এ সময় ডক ইয়ার্ডের হুইল ক্যাবল ছিঁড়ে ২জন শ্রমিক নিখোঁজ ও ৪ জন আহত হয়েছেন। নিখোঁজদের ভাগ্যে কি ঘটেছে তা নিশ্চিত করে জানা যায়নি। 

 

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে বন্দর থানার বিবিজোড়া এলাকার ব্রহ্মপুত্র নদের তীরে স্নেহা শিপইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নামের বেসরকারী ডকইয়ার্ডে এ  দূর্ঘটনা ঘটে। 

 

রাতে ফায়ার সার্ভিসের সদস্যরা নিখোঁজ দুই শ্রমিককে উদ্ধারে নেমেছেন বলে জানা গেছে।  নিখোঁজ শ্রমিকরা হলেন ইয়া রাসুল (২৩) ও  রাসেল (৩২)। নিহত ইয়া রাসুল মেঘনার ঝাউচর এলাকার গিয়াসউদ্দিনের ছেলে , রাসেলে বাড়ি একই এলাকায় বলে জানা গেছে। 


আহতদের নাম জানা যায়নি। ঘটনার পর বন্দর  উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার , বন্দর থানার ওসি রফিকুল ইসলাম, তদন্ত কর্মকর্তা আজহারুল ইসলাম ঘটনাস্থলে ছুটে যান।

 

ডকইয়ার্ড শ্রমিকরা জানান,নির্মাণ শেষে একটি জাহাজ নদীতে ভাসানোর সময় সেটি ¯ি¬ওয়ের বালুতে আটকে যায়। রাসেল ও ইয়া রাসুলসহ ৬ জন বালু অপসারণে জাহাজের তলদেশে যায়। এ সময় হুইলওয়্যারের ক্যাবল ছিড়ে গেলে জাহাজটি লাইনের উপর বসে বসে।  এসময় ৪জন শ্রমিক আহত হন। তবে জাহাজের নিচে চাপা পড়েন রাসেল ও ইয়া রাসুল নামের দুই শ্রমিক। 

 

বন্দর থানার অফিসার ইনচার্জ  মো. রফিকুল ইসলাম জানান,শ্রমিক নিহতের বিষয়টি তিনি নিশ্চিত নন। খবর শুনে ঘটনাস্থলে গিয়েছিলাম। জাহাজটি পানিতে নামানোর সময় দূর্ঘটনা ঘটে। ৬ জনের মধ্যে ২জন শ্রমিক নিখোঁজ রয়েছে। 

 

বন্দরের মীরকুন্ডি বিবিজোড়া এলাকায় ব্রহ্মপুত্র নদের তীরে  ¯েœহা শিপইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নামে একটি ডকইয়ার্ড নির্মাণ করেন আবুল কালাম নামে এক ব্যক্তি। সম্প্রতি এ ডকইয়ার্ডে একটি জাহাজ নির্মাণ করা হয়। 

 

নির্মাণ শেষে জাহাজটি  বৃহস্পতিবার সন্ধ্যার একটু আগে স্লিপওয়ে দিয়ে পানিতে ভাসানোর সময় স্লিপওয়ে ঢেবে গিয়ে দুই শ্রমিক নিখোঁজ। তবে এলাকায় গুজব নিহত শ্রমিক দ্বয়ের লাশ জাহাজের নীচে চাপা পড়ে আছে। বড় ধরনের ক্রেনের ব্যবস্থা না থাকায় লাশ দুটি উদ্ধার করা সম্ভব হচ্ছেনা। তবে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, নির্মাণ শেষে নদীতে ভাসানোর সময় জাহাজটি স্লিপওয়ের  বালুতে আটকে যায়। রাসেল ও ইয়া রাসুলসহ ৬ শ্রমিক বালু অপসারণের জন্য জাহাজের তলদেশে যায়। এ সময় হুইল ওয়্যারের তার ছিঁড়ে গেলে জাহাজটি বসে যায় এবং রাসেল ও ইয়া রাসুলসহ ৬ শ্রমিক জাহাজের নিচে চাপা পড়েন। 

 

৪ শ্রমিককে আহত অবস্থায় উদ্ধার করা হলেও রাসেল ও ইয়া রাসুলকে উদ্ধার করা সম্ভব হয়নি। তারা দুজন জাহাজের নিচে চাপা পড়ে মারা গেছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান। 
 

এই বিভাগের আরো খবর