বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

বঙ্গবন্ধু সড়কের ফুটপাত দখল করে রাখা যাবেনা : এসপি হারুন (ভিডিও)

প্রকাশিত: ১৫ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : গত ১২ জুন যুগের চিন্তায় এসপির সামনে নতুন চ্যালেঞ্জ : হকারমুক্ত ফুটপাত  শিরোনামে সংবাদ প্রকাশিত হওয়ার পর নগরীর বঙ্গবন্ধু সড়কের কোথাও কোন হকার বসতে পারবেনা উল্লেখ করে পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, ঈদের আগে দেয়া ঘোষণা অনুযায়ী বঙ্গবন্ধু সড়কের চাষাঢ়া থেকে সিটি করপোরেশন পর্যন্ত রাস্তার ডান ও বাম পাশের ফুটপাতে কোন হকার বসতে পারবেনা। রাস্তা বানানো হয়েছে যানবাহন ও সাধারণ মানুষ চলাচলের জন্য, কোন দোকান বসানো জন্য নয়। 

 

শনিবার (১৫ জুন) দুপুরে বঙ্গবন্ধু সড়কের দুইপাশের ফুটপাত থেকে হকার উচ্ছেদের পর চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে সংবাদ সম্মেলনে এসপি হারুন এ ঘোষণা দেন। 

 

এসপি হারুন বলেন, পুলিশ অভিযান চালালে ফুটপাত খালি এর পর আবার ফুটপাত দখল করে যাতে হকাররা বসতে না পারে সেজন্য আমরা গোটা এলাকার প্রত্যেকটি জায়গায় তদারকি করার জন্য পুলিশকে কয়েকটা স্টেপে ভাগ করে ফুটপাত খালি রাখা অব্যাহত রাখবো। অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মনিরুল ইসলাম এবং অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) নূরে আলম সিদ্দিকী এটির তদারকির দায়িত্বে থাকবেন।

 

পুলিশ সুপার আরো বলেন, চাষাঢ়া থেকে ১নং কিংবা ২নং রেলগেট পায়ে হেঁটে আজ আমরা গিয়েছে তাতে সময় লেগেছে ৫/৭ মিনিট সময় লাগে অথচ রিক্সায় গেলে ১৫/২০ মিনিটের চেয়ে বেশি সময় লাগে। নগরবাসীর জন্য ফুটপাত দখল করে রাখা যাবেনা। অতীতের মতো আপনারা পুলিশকে সহযোগিতা করবেন এটাই আমরা প্রত্যাশা করি।  

 

হকার কিংবা গরীব মানুষের বিপক্ষেও তাঁর অবস্থান নয় জানিয়ে এসপি হারুন বলেন, ফুটপাত দখল না করে, রাস্তা না ব্লক না করে তারা যাতে অন্য কোথাও বসে। কেউ যদি হকারদের পক্ষে কথা বলেন তাদের কাছেও আমার অনুরোধ থাকবে হকারদের জন্য অন্য কোন জায়গা ব্যবস্থা করে দিন। সাধারণ মানুষকে সেবা দেয়ার জন্য পুলিশ একাজটি করছে বলে জানান তিনি।

 

মাদকব্যবসায়ী, ভূমিদস্যুদের ব্যাপারে পুলিশকে তথ্য দেয়ার অনুরোধ জানিয়ে এসপি হারুন বলেন, আপনাদের এলাকায় যদি কোন মাদকব্যবসায়ী কিংবা ভূমিদস্যু থাকে তাদের ব্যাপারে আমাদের তথ্য দিন। এসপি বলেন, এখনো আমরা বড় বড় মাদকব্যবসায়ী এবং ভূমিদস্যুদের গ্রেপ্তার করতে পারিনাই তবে আমাদের অবস্থান শক্ত রয়েছে। একসময় নারায়ণগঞ্জে মাদকব্যবসায়ী, চাঁদাবাজ এবং ভূমিদস্যু, প্রভাব খাটিয়ে বসানো জুয়ার আসরের বিরুদ্ধে কথা বলতে, অভিযোগ কিংবা মামলা করতে সাহস পায়নি কিন্তু এখন সে অবস্থা আর নেই। সুতরাং আপনারা আমাদেরকে সহযোগিতা করুন। 

 

২৪ জুন পুলিশের কনস্টেবল নিয়োগ পরীক্ষা নিয়ে এসপি হারুন বলেন, নিয়োগকে নিয়ে কোন দালাল, মিডিয়া কিংবা পুলিশের সদস্য কারো কাছ থেকে টাকা নেয়ার চেষ্টা করে সেটি আমাদের জানাবেন। এমনকি টাকা না দিলে চাকরী হবেনা এসব কথা কেউ যদি গ্রামে, মহল্লায় প্রচার করে সেটিও আমাদের জানাবেন। এসপি বলেন, আমি গ্যারান্টি দিচ্ছি যে মেধাবী সেই বিনা পয়সায় চাকরী পাবে।

 

ঈদের আগের নিরাপত্তা ব্যবস্থা প্রসংশিত হয়েছে উল্লেখ করে এসপি হারুন বলেন, নগরবাসী শান্তির সাথে ঈদ উদযাপন করেছে। প্রতিটি ঈদগাহে আমরা পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করার পাশাপাশি উল্লেখযোগ্য পুলিশ সদস্য মোতায়েন করেছিলাম এবং বড় বড় ঈদগাহগুলো পরিদর্শন করা হয়েছে।  

 

এরআগে প্রায় সাড়ে ৩০০ পুলিশ সদস্যের একটি বিশাল টিম নিয়ে নগরীর চাষাঢ়া থেকে গ্রীন্ডলেজ ব্যাংক মোড়, ২নং রেলগেট, ডিআইটি, মন্ডলপাড়া ব্রীজ এলাকা পর্যন্ত রাস্তার দুইপাশের হকার উচ্ছেদ করেন।

এসময় মাইকিং করে ফুটপাত খালি রাখার জন্য সতর্ক করা হয়। পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও হুঁশিয়ারি দেয়া হয়।

পুলিশ সুপারসহ পুলিশের পুরোটিম ২নং রেলগেট এলাকা থেকে ১নং রেলগেট, কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার দুই পাশের ফুটপাতে থাকা দোকানদারদের তাদের দোকান সরিয়ে নেয়ার নির্দেশ দেন। 

এসময় পুলিশ সুপারের সাথে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মনিরুল ইসলাম এবং অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) নূরে আলম সিদ্দিকী, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম, ডিআইও-১ মমিনুল ইসলাম, ডিআইও-২ সাজ্জাদ রোমনসহ বিপুল পরিমাণ পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।
 

এই বিভাগের আরো খবর