শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ফেসবুকে ফেক আইডির মাধ্যমে অপপ্রচার  

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক বা ভূয়া আইডি খুলে বিভিন্ন লোকদের ঘায়েল করতে অপপ্রচার ও ব্ল্যাকমেইলিং এবং প্রতারণামূলক কর্মকা- চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর শিকার হচ্ছেন সমাজের সকল স্তরের লোকজন। 

সূত্র জানায়, উপজেলার ৫ লাখের অধিক সংখ্যক মানুষের মধ্যে প্রায় ৪ লাখ মোবাইল ফোন ব্যবহারকারী আছে। তাদের মাঝে বয়সে তরুণ প্রায় আড়াই লাখ গ্রাহক স্মার্টফোন ব্যবহার করে থাকে। তাদের প্রত্যেকের একেকটি বৈধ আইডি রয়েছে। পাশাপাশি অনেকের রয়েছে ফেক আইডিও। অভিভাবকের হাতে ধরা পড়ার ভয়ে তারা ভূয়া আইডি খুলে ফেসবুকে বিচরণ করছে। 

বেশিরভাগ ভূয়া আইডি প্রতারণা ও অপপ্রচারের উদ্দেশ্যেই ব্যবহৃত হচ্ছে। ভূয়া আইডিধারীদের টার্গেট এখন দেশের ধনী শ্রেণি, সমাজপতিরা। সম্প্রতি তারা ‘বিদ্রোহী রণকান্ত, সত্যের সাথে রূপগঞ্জ,আব্দুল্লাহ আল মামুন, রূপরাঙ্গা, বিনীত নিবেদন, প্রিয় জন্মভূমি, বাধঁন মোস্তাফিজ, ইতি রূপগঞ্জ, এইচডি রূপগঞ্জ, রূপগঞ্জ মিডিয়া সেন্টার, রূপগঞ্জ কথন, রূপগঞ্জের খবর, নিউজ রূপগঞ্জ, রূপগঞ্জ গরম খবর,আমাদের রূপগঞ্জ- ইত্যাদি নাম ব্যবহার করে অনেকের মানহানিসহ নানাভাবে হয়রানি করছে বলে অভিযোগ রয়েছে। 
এসব ঘটনায় বিভিন্ন লোকজন থানায় অভিযোগ করেও এসব ফেক আইডির মিস্ত্রীদের কোনো সাজা দিতে পারে নি প্রশাসন। এসব ভূয়া ফেসবুক আইডির বিরুদ্ধে ব্যবস্থা না নিলে সমাজে অপরাধ প্রবণতা বেড়ে যাবে বলে মনে করছেন অভিজ্ঞজনরা। 

উপজেলার বিভিন্ন এলাকায় বিয়ের প্রলোভন দেখিয়ে অনেক তরুণীর সঙ্গে শারীরিক সম্পর্ক করে তার ভিডিও মোবাইলে ধারণ করে ছেড়ে দেওয়া হয় বিভিন্ন নামের ভূয়া আইডি থেকে। আর এসব ঘটনায় আত্মহত্যার ঘটনা বেশি হচ্ছে। এ ধরনের নানা অপকর্ম হচ্ছে ভূয়া আইডির মাধ্যমে। হচ্ছে চাঁদাবাজি, এছাড়া ব্ল্যাকমেইলিংসহ নানাভাবে অনেককে জিম্মি করা হচ্ছে। 

পরকীয়া সম্পর্কের ঘটনা বাড়ছে আশঙ্কাজনক হারে। এতে পারিবারিক জীবনে নেমে আসছে বিপর্যয় । পুলিশ ও আইডি বিশেষজ্ঞরা বলেন, একটি প্রভাবশালী মহল ফেসবুকে ভূয়া আইডি ব্যবহার করে সরকার বিরোধী কর্মকা-ে জড়িয়ে পড়ছে। পাশাপাশি ধর্মীয় উসকানি, প্রতিপক্ষকে ঘায়েল করাসহ  নাশকতামূলক নানা কাজে সাইবার অপরাধ ক্রমশ বেড়েই চলেছে। 

বিটিআরসি কর্তৃপক্ষের উচিত অনতিবিলম্বে এই ভূয়া আইডিধারীদের চিহিৃত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা। পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ সমস্ত অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান এ উপজেলার সমাজ সেবক ব্যক্তিবর্গরা।

এই বিভাগের আরো খবর